সরকারি চাকরি: বিষয় যখন বাংলা

0
205

অভিজিৎ ব্যানার্জি

রাজ্য সরকারের চাকরি পেতে হলে বাংলাকে উপেক্ষা করলে চলবে না। এ ক্ষেত্রে বাংলার উপর জোর দিতে হবে। অনেক পরীক্ষার্থীকে বলতে শুনি, ‘বাংলা নিয়ে অসুবিধা হয় না’। অথবা ‘পরীক্ষার ক’দিন আগে পড়ে ঠিক করে নেব’। কিন্তু পরীক্ষায় গিয়ে আর ঠিক হয় না। কারণ আগেই বলেছি, চাকরির পরীক্ষার প্রস্তুতি ‘ক’দিনের’ ব্যাপার নয়। একদম ঠিক উত্তর করতে হিমসিম খেতে হয় অথবা ভুল উত্তর করে নেগেটিভ মার্কিং-এর ঝুলি ভরে ওঠে।

এ প্রসঙ্গে একটা কথা বলে রাখি, পরীক্ষার্থী ঠিক মনে করে বলেই তো উত্তর ‘কালো’ করে। এবং পরীক্ষার হলে সেই মুহূর্তের জন্য সেটি সে ঠিক মনে করে। একটা উদাহরণ দিই, নদিয়া জেলার পঞ্চায়েতে নিয়োগ পরীক্ষায় প্রশ্ন এসেছে-

নীচের কোন বানানটি সঠিক?

  1. মুহুর্ত b) মুহূর্ত  c) মূহুর্ত d) মুহুর্তু

চারটি অপশন যখন পরীক্ষার্থী এক সঙ্গে দেখে তখন সে আসল বানানটি ভুলে, ভুল বানানটি উত্তর করে। আর একটি বানানের কথা বলি –

ক) দূর্গাপূজা খ) দুর্গাপূজা গ) দুর্গাপুজা ঘ) কোনওটি নয়।

উত্তর এখন এখানে দিচ্ছি না, যাতে তোমরা ভাবতে পার। তবে পরীক্ষায় নিশ্চয় এই দু’টি প্রশ্ন থাকবে না। এ ছাড়া থাকবে, ইংরাজি, অঙ্ক, জিকে ইত্যাদি। সব মিলিয়ে পরীক্ষা। অতএব মাথা গোলানোর সব রসদ আছে।

পরীক্ষার উত্তরগুলি খুব কাছাকাছি থাকে। অতএব বুঝতেই পারছ, কতটা নিশ্চিত হলে ঠিক উত্তর করা যাবে আর কতটা ঠিক ভাবে তার উত্তর করতে হবে।

বাংলায় এ ছাড়া থাকবে – কারক, সমাস, লিঙ্গান্তর, বর্ণের শ্রেণি বিভাগ, ধ্বনি পরিবর্তনের বিশিষ্ট রীতি, সন্ধি, ক্রিয়ার রূপ, শব্দ ভাণ্ডার, প্রত্যয়, পদান্তর, বাক্য সংকোচন, বাগ্‌বিধি, সমোচ্চারিত শব্দ, বানান।

উপরের কোন বিষয়টি থাকবে বা থাকবে না, তা নির্ভর করে ওই পরীক্ষার প্রশ্নকর্তাদের ওপর। প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রায় সব বিষয়কেই ছুঁয়েছে। কিন্তু নদিয়া জেলার পঞ্চায়েতে নিয়োগের পরীক্ষায় কারক, প্রত্যয়, বাগ্‌বিধি, সমোচ্চারিত শব্দ ছিল না। অতএব তৈরি হতে হবে সব কিছু নিয়ে।

জেলা আদালতে ক্লার্ক নিয়োগ পরীক্ষায় আবার অপশনাল টাইপ প্রশ্নের সঙ্গে বর্ণনামূলক পরীক্ষা দিতে হয়। সেখানে বঙ্গানুবাদ, প্রতিবেদন রচনা, প্রবন্ধ রচনা থাকে। হাইকোর্টে ক্লার্ক নিয়োগের পরীক্ষায়ও প্রিলিমিনারি পরীক্ষার পর থাকে মেন পরীক্ষা। সেখানেও বাংলা বিষয়ে প্রশ্ন থাকে। গ্রুপ ডি পরীক্ষাগুলোতে বাংলা বিষয়ে প্রশ্ন থাকে। বাংলা এড়িয়ে রাজ্য সরকারের পরীক্ষা দেওয়া সম্ভব নয়। ডবলুবিসিএস-এও বাংলা বিষয়ের পরীক্ষা রয়েছে।

মনে রাখতে হবে, রাজ্য সরকারের পরীক্ষায় কোনও না কোনও স্তরে বাংলা বিষয়টির মুখোমুখি হতেই হবে। বিজ্ঞাপনে উল্লেখ করা থাকে, বাংলায় লিখতে, পড়তে, বলতে জানতে হবে। ঠিক ভাবে কথা বলতে, লিখতে, পড়তে তো বাংলাকে ঠিক ভাবে জানতে হয়।

বাংলা ভালো ভাবে জানতে বিভিন্ন বাংলা পত্রপত্রিকা পড়তে হবে, সেই সঙ্গে বর্তমানে ‘পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি’-র বানান সম্পর্কে জ্ঞান থাকলে ভালো হয়। ঠিক ভাবে বাংলায় কথা বলাও শিখতে হবে। মনে রাখতে হবে প্রার্থীকে ইন্টারভিউ টপকাতে হবে, ঠিক ভাবে নিজের মাতৃভাষা বাংলাতে উত্তর দিয়ে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here