কতটা নিরাপদ বোতলের জল

0
77

খবর অনলাইন: কতটা জীবাণুমুক্ত, কতটা খাঁটি বোতলবন্দি জল ? নির্ভাবনায় খেয়ে চলেছি মিনারেল ওয়াটার। কিন্তু তা কতটা নিরাপদ আমরা কি ভাবি ? এ নিয়ে কিন্তু চিন্তার কারণ আছে।

ভারতে বোতলের জলের নমুনা পরীক্ষা করে দেখা যাচ্ছে এর মধ্যে অনেকগুলোই ভেজাল। ২০১৪-১৫ সালে দেশ জুড়ে বোতলের জলের ৮০৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল, পরীক্ষা করা হয়েছিল ৭৩৪টি। এর মধ্যে ৩১ শতাংশ জলে ভেজাল ছিল অথবা যে ব্র্যান্ডের জল লেখা ছিল আদতে তা ছিল না। ২০১৩-১৪ সালে এই হার ২০ শতাংশ। এই তথ্য সরকারি। দিয়েছেন খাদ্য, সরকারি বণ্টন ও ক্রেতা বিষয়ক দফতরের মন্ত্রী রামবিলাস পাসোয়ান। মঙ্গলবার সংসদে।

২০১৪-১৫ সালে সব চেয়ে বেশি জাল জল পাওয়া গিয়েছে অন্ধ্রপ্রদেশে (৩৮%)। তার পরে ক্রমান্বয়ে স্থান তামিলনাড়ু (৩৪%), মহারাষ্ট্র (২৯%), কর্ণাটক (২৯%) ও পঞ্জাবের (২২%)।

ভারতে বোতলবন্দি পানীয় জলের পাঁচশোরও বেশি নির্মাতা রয়েছে। এদের ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড-এর (বিস) লাইসেন্স রয়েছে।

বোতলের জল নিয়ে বার বার পরীক্ষা হয়েছে। ২০১৩ সালে দিল্লির সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট ১৭টি ব্র্যান্ডের জলের নমুনা পরীক্ষা করে অনেকগুলিতেই কীটনাশকের অবশিষ্টাংশ পেয়েছিল, যা বিস নির্ধারিত সীমার বাইরে। ২০১৫-তে ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার ১৮টি ব্র্যান্ডের ৯০টি নমুনা পরীক্ষা করে ব্রোমেট পেয়েছিল যা সম্ভাব্য ক্যানসার সৃষ্টিকারী পদার্থ।

খাদ্য, জল ইত্যাদির ন্যূনতম মান রক্ষা করার জন্য সরকার ‘খাদ্য সুরক্ষা এবং মান বিধি ২০১১’ অনুসারে অনেক কড়াকড়ি করেছে। রঙ, স্বাদ, নাইট্রেটের উপস্থিতি সংক্রান্ত ৫১টি শর্ত পূরণ করতে হয় কোম্পানিগুলিকে।

আদৌ কি তা করা হয়, সেটাই প্রশ্ন।

সৌজন্যে: কোয়ার্টজ ইন্ডিয়া

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here