♦ এটিএম পরিষেবা চালু হচ্ছে ভারতের বৃহত্তম যুদ্ধজাহাজ আইএনএস বিক্রমাদিত্য-য়

0
118

নয়াদিল্লি: ভারতের সবচেয়ে বড়ো যুদ্ধজাহাজ আইএনএস বিক্রমাদিত্য-য় বসতে চলেছে এটিএম। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই এটিএম-টি স্যাটেলাইট সংযোগের মাধ্যমে কার্যকর থাকবে। শনিবার সন্ধে থেকে চালু হবে এই এটিএম পরিষেবা। এই প্রথম ভারতের কোনো যুদ্ধজাহাজে এটিএম পরিষেবা চালু হতে চলেছে।

যুদ্ধবিমান বহনকারী এই জাহাজটি ২৮৫ মিটার দীর্ঘ, চওড়ায় ৬০ মিটার। জাহাজে মোট ডেক আছে ২৩টি। জাহাজে সবসময়ই ১৫০০ জন কর্মী থাকেন। যখন এটি সমুদ্রপথে যাত্রা করে, তখন সংখ্যাটা বেড়ে ২০০০-এ পৌঁছে যায়। প্রায়শই বিভিন্ন ছোটো বন্দরে যেতে হয় এই যুদ্ধজাহাজটিকে, সেখানে এটিএম পাওয়া কঠিন হয়ে যায়। তার ওপর বিমুদ্রাকরণের জেরে টাকা তোলায় নানা নিষেধাজ্ঞা থাকায়, একসঙ্গে খুব বেশি  পরিমাণ নগদ নিয়ে জাহাজে চড়াও কর্মীদের পক্ষে মুশকিল। সেই কারণেই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। কারণ জাহাজের মধ্যে ডিজিটাল লেনদেন সম্ভব নয়।

২০১৩ সালের ১৬ নভেম্বর রাশিয়ায়, ভারতীয় নৌবাহিনীর সঙ্গে যুক্ত হয় এই যুদ্ধাজাহাজটি। তখন প্রতিরক্ষামন্ত্রী ছিলেন এ কে অ্যান্টনি। ২০১৪ সালের জুনে সরকারি ভাবে এই যুদ্ধজাহাজটিকে ভারতীয় নৌবাহিনীর সমর সম্ভারে যুক্ত করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটি ভারতীয় নৌবাহিনীর তৃতীয় যুদ্ধবিমান বহনকারী যুদ্ধজাহাজ। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here