ফের খুন, নাগরিক-নিরাপত্তা নিয়ে ঢাকাকে আর্জি আমেরিকার

0
63

খবর অনলাইন: দেশের নাগরিকদের রক্ষা করার জন্য সম্ভাব্য সব রকম ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ সরকারকে অনুরোধ জানিয়েছে আমেরিকা। মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র মার্ক টোনার শুক্রবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ কথা জানান। বিদেশসচিব জন কেরি বিষয়টি নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এ ব্যাপারে ফোনে কথা বলেন। সাম্প্রতিক হত্যাকাণ্ডগুলি নিয়ে তদন্তে প্রধানমন্ত্রীকে সব রকম সহযোগিতার আশ্বাস দেন বিদেশসচিব।

ইতিমধ্যে শনিবার আরেকটি হত্যাকাণ্ড সংঘটিত হল বাংলাদেশে। টাঙ্গাইলে খুন হলেন নিখিল জোয়ারদার নামে এক দর্জি। নিখিলবাবু ২০১২ সালে দু’ সপ্তাহ জেলে ছিলেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি মহম্মদ সম্পর্কে কটূক্তি করেছেন। অভিযোগ তুলে নেওয়ার পর তাঁকে মুক্তি দেওয়া হয়। এই ঘটনাটির সঙ্গে তাঁর খুমের কোনও সম্পর্ক আছে কিনা, তা পুলিশ খতিয়ে দেখছে বলে জানিয়েছেন টাঙ্গাইলের এক পুলিশ অফিসার আসলাম খান।

ও-দিকে টোনার বলেছেন, “গত কয়েক সপ্তাহে বাংলাদেশে বেশ কিছু খুন হয়েছে, নৃশংস খুন। সরকার তাঁর নাগরিকদের সুরক্ষার জন্য সম্ভাব্য সব রকম পদক্ষেপ করছে সেটাই আমরা দেখতে চাই।”

বিজ্ঞাপন

আইএস বা তালিবান যে এই সব হত্যাকাণ্ডের দায় নিচ্ছে, সে ব্যাপারে প্রশ্ন করা হলে মুখপাত্র বলেন, “আমি জানি তারা দায় স্বীকার করেছে। বাস্তবিক পরিস্থিতি খুব জটিল। এই দাবিগুলো অস্বীকার করার কোনও কারণ আমাদের কাছে নেই। যেটা পরিষ্কার বোঝা যাচ্ছে তা হল ওদের দিক থেকে হুমকি রয়েছে।”

শেখ হাসিনাকে কেরির ফোন সম্পর্কে টোনার বলেন, বিদেশসচিব প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন যাতে এই হত্যাকাণ্ডগুলো নিয়ে একটা পুঙ্খানুপুঙ্খ তদন্ত হয়। যাঁরা বিপদের মুখে রয়েছেন তাঁদের রক্ষা করতে আইন রূপায়ণকারী সংস্থা যাতে তাঁদের উদ্যোগ কয়েক গুন করেন তার জন্য আর্জি জানিয়েছেন বিদেশসচিব।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here