সবুজাভ হচ্ছে তাজমহল, কারণ কী?

0
95

খবর অনলাইন: ক্রমশ সবুজাভ হয়ে উঠছে তাজমহল। গত কয়েক সপ্তাহ ধরে ১৭ শতকে তৈরি এই স্মৃতি সৌধের রং পরিবর্তন উল্লেখযোগ্য মাত্রায় গিয়ে পৌঁছেছে। সম্প্রতি জাতীয় সবুজ আদালতে একটি মামলাও হয়েছে এই বিষয়টি নিয়ে।

কিন্তু কেন রং পরিবর্তন হচ্ছে তাজমহলের?

পরিবেশবিদ এর মূলত তিনটি কারণ খুঁজে পেয়েছেন।

tajmahal2

১) পোকামাকড়ের বিষ্ঠা : তাদের মতে পোকা-মাকড়ের বিষ্ঠা জমে জমে তাজমহলের দুধ সাদা মার্বেল ক্রমশ সবুজাভ হয়ে উঠছে। এই স্মৃতি সৌধের লাগোয়া যমুনা নদীর জল দূষণের কারণে পোকামাকড়দের বাড়বাড়ন্ত হয়েছে। আগে নদীর জলের মাছ পোকাদের লার্ভা  খেয়ে পরিবেশের ভারসাম্য বজায় রাখত। দূষিত যমুনায় মাছ কমে যাওয়ায় পোকা বাড়ছে তাজমহলের আশেপাশে। এর সমাধান হিসাবে তারা যমুনাকে দূষণমক্ত করার কথাই বলেছেন।

tajmahal3

২)পরিবেশ দূষণ: পরিবেশবিদদের মতে বায়ুদুষণের কারণে বিশ্বের সপ্তম আশ্চর্য এই স্মৃতি সৌধের রং পরিবর্তন হচ্ছে। এর সমাধান হিসাবে তাজমহলের দেওয়ালে মাটির প্রলেপ দেওয়া শুরু হয়। চব্বিশ ঘণ্টা রেখে দেওয়ার পর তা ধুয়ে ফেলা হয়। মুখের জৌলুস ফেরানোর জন্য ভারতে ব্যবহৃত প্রাচীন এই পদ্ধতি কাজে লাগিয়ে অনেকটাই ফল মিলেছে।

tajmahal4

৩) শশ্মান: তাজমহলের লাগোয়া যমুনা নদীর ধারে একটি শশ্মান রয়েছে। সেই শশ্মানে এখনও কাঠেই মৃতদেহ পোড়ানো হয়। গত বছর সুপ্রিম কোর্ট উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দেয় কাঠের বদলে বৈদ্যুতিক চুল্লি তৈরি করতে। কাঠের ধোঁয়ায় ক্ষতি হচ্ছে এই স্মৃতি সৌধের। আদালতের নির্দেশ মেনে কাঠের চুল্লির বদলে বৈদ্যুতিক চুল্লি তৈরির উদ্যোগও নেয় উত্তরপ্রদেশ সরকার। কিন্তু স্থানীয় হিন্দু গোষ্ঠীর বাধার মুখে মুখে পড়ে সে কাজ বন্ধ রাখতে হয়। ফলে এখনও সেই শশ্মানে কাঠেই মৃতদেহ পোড়ানো হয়। এর কারণে রঙ পরিবর্তন হচ্ছে তাজমহলের দুধ সাদা মার্বেলের, বলে মত পরিবেশবিদদের।

এছাড়া কাছাকাছি এটি তেল পরিশোধন কেন্দ্রের জন্যও মার্বেল ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন তারা।

সৌজন্যে : বিবিসি

ছবি: আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here