হাতুড়ি ঠুকে বইমেলার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী ও কোস্তা রিকার অতিথি

0
150

কলকাতা : শুরু হল ৪১তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। এ বারের থিম কান্ট্রি কোস্তা রিকা। বুধবার বিকেলে মেলার উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও কোস্তা রিকার অতিথি লেখিকা রোক্সানা পিন্তো লোপেজ। ৪১ বার হাতুড়ি ঠুকে বইমেলার উদ্বোধন করা হয়। উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়-সহ রাজ্যের বেশ কিছু মন্ত্রী এবং বিশিষ্ট কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী।

বিশেষ অতিথির ভাষণে লোপেজ বলেন, “ভারত ও কোস্তা রিকার মধ্যে সম্পর্ক খুবই ভালো। আমি চাই এখানকার সাহিত্য আমাদের দেশে পৌঁছক এবং আমাদের দেশের সংস্কৃতি এ দেশে আসুক।”

উদ্বোধন অনুষ্ঠান শেষে পশ্চিমবঙ্গ পুলিশ, কলকাতা পুলিশ, পশ্চিমবঙ্গ স্টল ও জাগোবাংলা স্টল ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

এ বছরের বইমেলায় থাকছে ৬০০টি বইয়ের স্টল, ২০০টি লিটল ম্যাগাজ়িনের স্টল এবং বাংলাদেশের ৩১টি স্টল। অন্য বছরের মতোই বইমেলায় বিনামূল্যে জায়গা পাচ্ছে লিটল ম্যাগাজ়িনের স্টলগুলি। কয়েকদিন আগে শেষ হয়েছে শিল্প ও বাণিজ্য মেলা। তাই বইমেলার প্রস্তুতিতে বেশ কিছুটা বেগ পেতে হয়েছে গিল্ডকে। গিল্ডের সভাপতি সুধাংশু দে বলেন, আবেদন করা সত্ত্বেও এখনও কয়েকশো প্রকাশনী সংস্থাকে স্টল দেওয়া যায়নি।

বইমেলায় আয়োজন করা হয়েছে বিভিন্ন অনুষ্ঠানের। ২৭ জানুয়ারি উদযাপন করা হবে  কোস্তা রিকা দিবস। ২ থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল। উদ্বোধন করবেন ফ্রান্সের রাষ্ট্রদূত ফ্রান্সিকো মুনোজ় সোলের। উপস্থিত থাকবেন কবি শঙ্খ ঘোষও। বইমেলার শেষ দিন অর্থাৎ ৫ ফেব্রুয়ারি মেলাপ্রাঙ্গণে পালিত হবে বাংলাদেশ দিবস।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here