রূপালীর হাত ধরে সমাজ-রাজনীতি-প্রগতির বন্ধুর পথের বিশ্লেষণ খ্যাতনামাদের কলমে

0

সমকালীন সমাজ-রাজনীতি, বামপন্থার নানা দিক নিয়ে মূল্যবান প্রবন্ধ ও আলোচনাধর্মী বই রূপালী প্রকাশন নিয়মিত প্রকাশ করে চলেছে অনেকদিনই। তাঁদের সেই গ্রন্থ তালিকায় এবার যুক্ত হল আরও কয়েকটি মণিমানিক্য।

left

প্রথমেই আসা যাক প্রভাত পট্টনায়কের কথায়। প্রথিতযশা এই বামপন্থী অর্থনীতিবিদ সিঙ্গুর-নন্দীগ্রাম এবং এ রাজ্যে বামশাসনের অবসান পর্বে সিপিআই(এম)-এর রাজনীতির নানা দিক নিয়ে বেশ কিছু প্রবন্ধ লিখেছিলেন ‘ইকোনমিক অ্যান্ড পলিটিক্যাল উইকলি’-সহ দেশের বেশ কয়েকটি প্রথমসারির পত্রিকায়। সেই পইরবন্ধগুলির অনুবাদ চলতি বইমেলায় প্রকাশ করল রূপালী প্রকাশন। নাম- সংকট ও বামপন্থা। দাম-১২০ টাকা।

বিজ্ঞাপন

sampeodaikata rupali

সাম্প্রদায়িকতা এই সময়ের এক জ্বলন্ত ইস্যু। কিন্তু কাকে বলে সাম্প্রদায়িকতা। এটা কোনো একটি নির্দিষ্ট ধর্মের সম্পত্তি। বারতবর্ষে এর বিপদ ঠিক কতটা, এর থেকে মুক্তির উপায়ই বা কী। এমনই নানা বিষয় নিয়ে রাজ্য ও দেশের বেশি কয়েকজন বিদ্বজ্জন, মানবাধিকার কর্মী ও রাজনৈতিক কর্মীর লেখা প্রবন্ধের সংকলন ‘সাম্প্রদায়িকতা: তর্কবিতর্ক’। সঙ্গে রয়েছে সাম্প্রতিক গোরক্ষা বিতর্ক নিয়েও বেশকিছু লেখা। শুধু সাম্প্রদায়িকতা বিরোধী প্রচার নয়, সাম্প্রদায়িকতার তাত্ত্বিক দদিকগুলি নিয়েও চর্চা হয়েছে এই বইতে। সমাজবিজ্ঞানে আগ্রহী পাঠকদের বইটি সংগ্রহ করাই উচিত। সম্পাদনা করেছেন ইতিহাসের শিক্ষক সুমন কল্যাণ মৌলিক। দাম-২৮০ টাকা।

November revolution

সারা পৃথিবীকে নাড়িয়ে দিয়েছিল সেই ঘটনা। খেটে খাওয়া মানুষের নিদের দেশ গঠনের স্বপ্নকে সাকার করেছিল সেই বিপ্লব। বহুচর্চিত নভেম্বর বিপ্লবের শতবর্ষ পেরিয়ে চলেছে এই গ্রহ। চলছে চুলচেরা বিশ্লেষণ। কী কী কৃতিত্ব তার। কী ছিল ঘাটতি। কেন ভেঙে গেল সোভিয়েত ইউনিয়ন। এই নিয়ে এ রাজ্যে বেশ কিছু বই প্রকাশিত হয়েছে। সেই তালিকায় মূল্যবান সংযোজন ‘নভেম্বর বিপ্লব, শতবর্ষের ভালবাসা’। সম্পাদনা করেছেন বামপন্থী রাজনৈতিক কর্মী মইনুল হাসান। দাম-৩০০ টাকা।

kholamanush rupali

তরুণ প্রজন্মের প্রাবন্ধিকদের মধ্যে অর্ণব সাহার নাম অনেকেই জানেন। তাঁর বিশ্লেষণী কলম দেশকালসমাজের নানা ঘটনাকে অনায়াস বিশ্লেষণ করতে সিদ্ধহস্ত। তাঁর ১১টি প্রবন্ধের সংকলন প্রকাশ করল রূপালী। দাম-১৫০ টাকা।

৪২ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় রূপালীর স্টল নম্বর-৩৭২। এসবিআই অডিটোরিয়ামের উল্টোদিকে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here