বাসন্তীতে অনুষ্ঠিত হল তরুণতীর্থের শিক্ষা শিবির

0
190

পাপিয়া মিত্র :

খ্রিস্টমেলা শেষ হতে না হতেই আবার মেতে উঠল বাসন্তী। সম্প্রতি তিন দিনের অখিল ভারত তরুণতীর্থের রাজ্য শিক্ষা শিবির অনুষ্ঠিত হল বাসন্তীতে। জেলার বিভিন্ন প্রান্ত থেকে ছ’শো ছাত্রছাত্রী যোগ দিয়েছিল। দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী থানার অন্তর্গত শিবগঞ্জে চম্পা মহিলা সোসাইটি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শিবির।

skul-1বর্ণাঢ্য শোভাযাত্রা ও কুচকাওয়াজের মাধ্যমে প্রারম্ভিক অনুষ্ঠানের সুচনা হয়। শিবগঞ্জ, কুমিরমারি, বল্লারটোপ, রানিগড়, ভরতগড় হয়ে প্রায় দু’ কিলোমিটার পথ অতিক্রম করে  শোভাযাত্রা। শিবিরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রতিষ্ঠানের রাজ্য সভাপতি শিক্ষক অমল নায়েক। প্যারেড, ড্রিল, ব্রতচারী, লোকনৃত্য, লাঠিখেলা, খোখো, কাঠিনাচ, দেশাত্মবোধক গান প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এ ছাড়া প্রাথমিক চিকিৎসা, শিশু ও নারী পাচার, পরিবেশ, প্রতিদ্বন্দ্বিতা ইত্যাদি বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রতি দিন অনুষ্ঠান শুরু হয়েছে সকাল ৬টায়, চলেছে রাত সাড়ে ন’টা পর্যন্ত। মাঝে মাঝে বিশ্রাম। মুর্শিদাবাদ, বাঁকুড়া, কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, আলিপুরদুয়ার ও নদীয়া থেকে পড়ুয়ারা এসেছিল। চারশো ছাত্রী ও দুশো ছাত্র অংশ নেয় শিবিরে। বয়স ৬ থেকে ১৮ বছর পর্যন্ত। খরচ চালানোর জন্য মাত্র ষাট টাকা নেওয়া হয়, বাকিটা গ্রামবাসীদের সাহায্যে সম্পন্ন হয়।  

skul-1শিশু-কিশোরদের ভবিষ্যতে সুনাগরিক করে গড়ে তোলার জন্য ১৯৫২ সালে বিজ্ঞানী মেঘনাদ সাহা এই ‘তরুণতীর্থ’ প্রতিষ্ঠা করেন। ১৯৭৮ সাল থেকে এই শিক্ষা শিবিরের সঙ্গে যুক্ত সে দিনের সেই কিশোর থেকে আজকের শিক্ষক অমল নায়েক এই রাজ্য শিক্ষা শিবিরের সভাপতি পদে ২৩ বছর আছেন। তিনি জানালেন, এই শিবির জেলার বিভিন্ন প্রান্তে হয়ে থাকলেও বাসন্তীতে বেশি অনুষ্ঠিত হয়। এই শিবির থেকে পড়ুয়ারা জীবনের মূল্যবোধের শিক্ষা পায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন মন্ত্রী সুভাষ নস্কর, বিডিও কল্লোল বিশ্বাস-সহ আরও অনেকে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here