ইঞ্জিনিয়ারিংয়ে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা পদ্ধতি কি আগামী ২০১৯-এই?

0
Technical Education

ওয়েবডেস্ক: ইঞ্জিনিয়ারিংয়ে অভিন্ন প্রবেশিকা পরীক্ষা পদ্ধতি চালু করা নিয়ে দীর্ঘ দিন ধরেই টালবাহানা চলছে। এক দিকে কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) আর অন্য দিকে রাজ্য সরকারগুলি। এআইসিটিই ইঞ্জিনিয়ারিংয়ে সমগ্র ভারতে অভিন্ন প্রবেশিকা চালু করতে চাইলেও রাজ্য সরকারগুলি ভিন্ন মত পোষণ করে আসছে। তবে কাউন্সিল ইঙ্গিত দিয়েছে, সব কিছু ঠিকঠাক চললে আগামী ২০১৯-এই এই পদ্ধতি চালু করা যেতে পারে।

মেডিক্যালে যেমন গোটা দেশে একক ভাবে ন্যাশনাল এলিজিবিলিটি অ্যান্ড এন্ট্রাস টেস্ট চালু রয়েছে কতকটা একই ধাঁচে ইঞ্জিনিয়ারিংয়ের জন্যও প্রবেশিকা পরীক্ষার ব্যবস্থা করতে চায় এআইসিটিই। কিন্তু এ ব্যাপারে কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে সহমতে আসতে হবে। ইতিমধ্যেই কেরল সরকার তাদের ইতিবাচক মনোভাবের কথা জানিয়ে দিয়ে বলেছে, অভিন্ন পরীক্ষা গ্রহণ নীতি নিয়ে তাদের কোনো আপত্তি নেই। কিন্তু বাকি রাজ্যগুলি এখনও পর্যন্ত একই সিদ্ধান্তে আসতে পারেনি।

সম্প্রতি এআইসিটিইর তরফে জানানো হয়েছে, এ ব্যাপারে তারা আর কাল বিলম্ব করতে চায় না। তারা কেন্দ্র ও প্রতিটি রাজ্য সরকারের কাছে এ বিষয়ে নিজেদের মতামত পেশের আবেদন জানিয়েছে। কারণ সম্ভব হলে আগামী ২০১৯ শিক্ষাবর্ষেই এই পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করতে চায় তারা। তবে যদি তাদের প্রস্তাবে কেন্দ্র ও রাজ্য সহমত হয়।

বিজ্ঞাপন

পাশাপাশি এ কথাও জানানো হয়েছে, ইঞ্জিনিয়ারিংয়ের জন্য একটি অভিন্ন প্রবেশিকা পরীক্ষা চালু করার বিষয়টি যথেষ্ট সদর্থক হলেও এটি একটি সময় সাপেক্ষ প্রক্রিয়া। সারা দেশে এই ধরনের একক পদ্ধতি সফল ভাবে প্রয়োগ করতে হয়তো কয়েক বছর সময় লাগতে পারে। কিন্তু ২০১৯ থেকেই যদি কার্যকরী পদক্ষেপ নেওয়া যায়, তা হলে প্রক্রিয়ার কাজ অনেকটাই গুটিয়ে নিয়ে আসা যাবে।

উল্লেখ্য, গত বছর মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক এআইসিটিই-কে এই অভিন্ন পরীক্ষা সংক্রান্ত প্রস্তাবটি পাঠায়। কিন্তু দীর্ঘ দিন ধরে পদ্ধতিটি নিয়ে আলোচনা চালিয়ে গেলেও এআইসিটিই কোনো এক কারণে সে সময় বিষয়টিকে ততটা গুরুত্ব দেয়নি।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here