কেন চিনে ১০০০কোটিরও বেশি আয় করল ‘খান চাচা’-র ‘দঙ্গল’

0
635

মুম্বই: খান চাচা। ২০ থেকে ৩০ বছর বয়সিরা এখন আমির খানকে ওই নামেই ডাকছে। চিনে আমির খানের দঙ্গল মুক্তি পাবার পর গত পনের দিনে ১০০০কোটিও বেশি ব্যবসা দিয়েছে।

ভারতীয় সিনেমার ক্ষেত্রে একটা রেকর্ড। চিনে দঙ্গল হল ৩৩তম ছবি, যে হাজার কোটি টাকার ব্যবসা দিয়ে ‘বিলিয়ন ক্লাব’-এ নাম নাম লিখিয়েছে।  গত ৫মে চিনে মুক্তি পায় ছবিটি। ওই একই দিনে মুক্তি পেয়েছে ডিজনির ‘গার্জেন অফ দি গ্যালেক্সি ভ্যলুম ২।’ কিন্তু তাকে অনেক আগেই পিছনে ফেলে এগিয়ে গেছে দঙ্গল।

কেন এত জনপ্রিয় হল দঙ্গল

চিন সংবাদ সংস্থা ঝিংহুয়া জানাচ্ছে, সিনেমায় যে ভাবে মেয়েদের সম্পর্কে ধারনাগুলো ভাঙা হয়েছে তা থেকে অনুপ্রাণিত হচ্ছে বাবা-মারা। ফলে হলে ভিড় বাড়াচ্ছেন তাঁরা। সারা দেশে ৯০০০ সিনেমা হলে মুক্তি পেয়েছে দঙ্গল। বেশির ভাগ হলে ইংরাজি সাব-টাইটেল রয়েছে। পাশাপাশি চিনা ভাষায় ডাবিংও করেও সিনেমাটি চলছে।

কলেজ পড়ুয়ারাও ভিড় বাড়াচ্ছে হলে। তারা কেউ কেউ দুই থেকে তিন বার করে ছবিটা দেখছে বলে জানিয়েছে ওই সংবাদ সংস্থাটি। সে দেশের একটি সিনেমা সংক্রান্ত ওয়েবসাইট জানাচ্ছে, মুক্তি পাওয়ার আড়াই সপ্তাহের মধ্যে ১১২ মিলিয়ন ব্যবসা দিয়েছে। তবে শুধু দঙ্গল নয়, আমির খানের থ্রি ইডিয়টসও বেশ জনপ্রিয় হয়েছিল চিনে। ছবির বিষয়বস্তুর জন্য বিভিন্ন স্কুল-কলেজেও ছবিটি দেখানো হয়েছিল।

সলমন-আমির ফ্যান যুদ্ধ রয়েছে চিনেও

স্ক্রল ডট ইন জানাচ্ছে, চিনে হিন্দি সিনেমা বেশ জনপ্রিয়। ভারতের মতো চিনেও সলমন-আমির ফ্যান যুদ্ধ রয়েছে। হাতে ট্যাটু, বুকে ‘বিইং হিউম্যান’ লেখা টি-শার্ট পরে বছর ১৮-র আজিয়ে জানাচ্ছে, ‘কেউ সলমনের জায়গা নিতে পারবে না’। তবে সে দঙ্গল দেখতে ছাড়েনি। একাধিকবার দেখেছ ছবিটি। চিনে মুক্তি পায়নি সলমন-আমির-এর এমন বেশ কয়েকটি ছবির সাব-টাইটেল করে তারা সোশ্যাল মিডিয়ায় ছেড়ে দেওয়ারও পরিকল্পনা করছে। এই তালিকায় রয়েছে, লগন, প্রেম রত ধন পায়ো, বজরংঙ্গি ভাইজান, সুলতান ইত্যাদি। সিনেমার মতো হিন্দি গানও চিনে বেশ জনপ্রিয় বলে স্ক্রল ডটট ইন জানিয়েছে।

হিন্দি সিনেমার প্রতি জনপ্রিয়তা দেখে ডিস্ট্রিবিউটাররাও আগ্রহী হচ্ছেন আরও বেশি সিনেমা চিনে আনার। দঙ্গলের পর চিনে মুক্তি পাবে ‘বাহুবলী-২’ এবং সলমন খানের ‘টিউব লাইট’।

১৯৫৫ থেকে ’৬১-র মধ্যে যে সাতটি ছবি চিনে মুক্তি পেয়েছিল তার মধ্যে ‘আওয়ারা’ অন্যতম। সাংস্কৃতিক বিল্পবের শেষে দিকে ’৭০ সালে ফের মুক্তি পায় রাজ কাপুর অভিনিত ছবিটি।

ছবি: Scroll.in

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here