দূষণ কমাতে ‘কার ফ্রি ডে’ দক্ষিণ জাকার্তায়, কেন মুখ ফিরিয়ে কলকাতা?

0
3164

ওয়েবডেস্ক :  গোটা বিশ্ব যখন হিমের পরশে কম্পমান সেই সময়ও প্রাথমিক ভাবে ঘোর শীতের আমেজ পেলেও আপাতত কলকাতার পারদ ১০ ডিগ্রির থেকে নীচে নামতে নারাজ। কারণ হল শহরের বুকে অতিরিক্ত দূষণ। সেই দূষণের মাত্রা অন্তত সামান্য কমুক, এই লক্ষ্যেই বিশ্বের বিভিন্ন শহরে পালিত হচ্ছে ‘কার ফ্রি ডে’। অর্থাৎ ব্যক্তিগত গাড়ি এ দিন পথে নামানো হয় না। কর্ম দিবস অক্ষুণ্ণ রাখতে অবশ্য বাণিজ্যিক যানবাহনের চলাচল অব্যাহত রাখতেই হয়। এমনই একটা ‘কার ফ্রি ডে’ পালিত হতে চলেছে ইন্দোনেশিয়ার দক্ষিণ জাকার্তায় আন্তাসারি ওভারপাসে।  ১৪ জানুয়ারি প্রথমবার ওই এলাকার সব ক’টি ব্যক্তিগত গাড়ি গ্যারাজেই থাকবে।

দক্ষিণ জাকার্তার ডেপুটি মেয়র আরিফিন বলেছেন, জনগণকে এই ব্যাপারে জানাতে প্রচুর ব্যানার লাগানো হবে। বিষয়টির ব্যাপক প্রচার করা হবে। তিনি বলেন, সাধারণত রবিবার দিন ট্র্যাফিক কিছুটা কম থাকে। বিশেষত ওভারপাসগুলোতে। তাই আন্তাসারি ওভারপাসে এই দিন গাড়ি চলাচল বন্ধ রাখা হবে। স্থানীয় পুরসভা অবশ্য ওয়ারুং বানসিট পর্যন্ত গাড়ি চলাচল বন্ধ রাখার পরিকল্পনা করেছে।

এ দেশেও বিভিন্ন শহর ও শহরতলিতে ইতিমধ্যেই এই দিন পালিত হয়েছে। তার মধ্যে রয়েছে ব্যস্ততম দুই শহর মুম্বই আর দিল্লিও। এমনকি  দুর্গাপুরেও পালন করা হয় কার ফ্রি ডে।

বর্ধমানও পিছিয়ে নেই। দু’ দু’বার পালিত হয়েছে বর্ধমানে। কিন্তু রাজ্যের মধ্যে এ-ওয়ান শহর কলকাতায় এক বারও এই উদ্যোগ নেওয়া হল না। যেখানে শহরের দূষণের মাত্রা মোটেই কম নয়। একটি পরিসংখ্যান বলছে, গত ২০১৫ আর্থিক বছরে কলকাতার গাড়ির সংখ্যা  প্রায় ১৩ লক্ষ।

অথচ সেখানেই দূষণ কমাতে এই উদ্যোগ এখনও অবধি নেওয়া হয় না কেন? প্রশ্ন সব মহলেই।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here