‘গ্রিন অস্কার’ সম্মান পেলেন অসমের পরিবেশ সংরক্ষক পূর্ণিমা বর্মণ

0

কামরূপ: লড়াই থামছে না এখানেই। জাগতিক চাওয়া পাওয়ার হিসেব না করে কয়েকটা প্রাণকে পৃথিবীতে টিকিয়ে রাখার যে অদম্য ইচ্ছে পূর্ণিমার, তাকেই খানিকটা স্বীকৃতি দিল এই সম্মান। অ্যাডজুটান্ট স্টর্ক নামের এক বিপন্ন প্রজাতির পাখি সংরক্ষণের জন্য অসমের পূর্ণিমা বর্মণ পেলেন ২০১৭-র হুইটলি সম্মান। পৃথিবীর নানা প্রান্তের পরিবেশ সংরক্ষকদের উল্লেখযোগ্য অবদানের জন্য প্রতি বছর ব্রিটেন থেকে এই সম্মান দেওয়া হয়। হুইটলি সম্মান অবশ্য বেশি পরিচিত ‘গ্রিন অস্কার’ নামে।

আরও পড়ুন; অসমে বিপন্ন প্রজাতির পাখির রহস্যজনক মৃত্যু

অ্যাডজুটান্ট স্টর্ক। আসামের স্থানীয় বাসিন্দারা একে চেনে হারগিলে নামে। বিপন্ন হয়ে আসা এই হারগিলদের বাঁচিয়ে রাখতে দীর্ঘ সাত বছর ধরে পূর্ণিমা করে আসছেন অক্লান্ত পরিশ্রম। অ্যাডজুটান্ট স্টর্ক সংরক্ষণে বেশ কিছু মহিলাদের নিয়ে তৈরি করেছেন একটি দল। কামরূপবাসীদের কাছে ‘হারগিলে সেনাবাহিনী’ নামেই জনপ্রিয় এই দল। হারগিলে সেনাদের চেষ্টায় গত সাত বছরে ওই অঞ্চলের অ্যাডজুটান্ট স্টর্কের সংখ্যা ৩০ থেকে বেড়ে এখন প্রায় দেড়শো ছাড়িয়েছে।

বিজ্ঞাপন

লন্ডনের ‘রয়্যাল জিওগ্রাফিকাল সোসাইটি’র এক অনুষ্ঠানে হুইটলি পুরস্কারে সম্মানিত করা হবে পূর্ণিমা বর্মণকে। পুরস্কার মূল্য ৩৫০০০ ইউরো। দীর্ঘ দিন ধরে লড়াই চালিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণা জুগিয়েছেন যারা, কামরূপের সেই সব মানুষকেই এই সম্মান উৎসর্গ করতে চান পূর্ণিমা।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here