বেঙ্গালুরুর বেলান্দুর লেকে আগুন, ধোঁয়ায় ঢাকল আকাশ

0
112

বেঙ্গালুরু: এর আগে মাঝে মাঝে ছোট খাট-খাটো আগুন লাগত, তবে এরকম ভয়াবহ আগুন আগে কখনও লাগেনি। আগুনের চেয়ে বড় কথা ধোঁয়া। সারা এলাকা ঢেকে গিয়েছে ধোঁয়ায়। আতঙ্ক ছড়িয়েছে বেলান্দুর লেকের আশেপাশে থাকা বাসিন্দাদের। জলের উপর জ্বলতে থাকা আগুন নিয়ন্ত্রণে আনতে রীতিমতো হিমশিম খেতে হয়েছে বাসিন্দাদের। 

fire-on-lake2

প্রায় চার কিলোমিটার দীর্ঘ বেলান্দুর লেকে আশপাশের কারখানা থেকে রাসায়নিক ও বর্জ্য পদার্থ এসে পড়ে। এর আগেও বার কয়েক ছোট খাটো আগুন লাগতে দেখা গিয়েছে। বৃহস্পতিবার বিকেল চারটে নাগাদ আগুন দেখতে পান স্থানীয় বাসিন্দারা। আগুনের চেয়ে বেশি ধোঁয়া তৈরি হয় এবং দ্রুত তা বাড়তে থাকে। সাড়ে পাঁচটা নাগাদ দমকলকে খবর দেওয়া হয়। আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয় দমকল কর্মীদের। লেকের লাগোয়া রাস্তা ধোঁয়ায় ঢেকে গেলে গাড়ি চালকরা অসুবিধার মধ্যে পড়েন। 

তবে রাসায়নিক বা বর্জ্যের কারণ এই আগুন তা মোটেট মানতে রাজি নন দমকল আধিকারিকরা। এক দমকল আধিকারিক রবি চৌহান জানিয়েছেন, ‘‘শুকনো ঘাসের কারণেই আগুন লেগেছে, দূষণ থেকে নয়। কারণ আগুন থেকে যে ধোঁয়া উঠেছিল তার রং সাদা।’’

তবে বাসিন্দারা জানিয়েছেন, স্থানীয় পুর প্রশাসনকে বিষয়টি অনেক আগে থেকে জানানো হয়, তবে তারা এ নিয়ে কোনও হেলদোলই দেখাননি।

আগুনের কারণ নিয়ে দমকল একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টে বলা হয়েছে, লেকের আশেপাশে থাকা শুকনো ঘাস এবং মরা কচুরি পানা থেকেই আগুন লেগেছে। 

১৬ মে, ২০১৫

২০১৫ সালে ১৬ মে তোলা এই ভিডিওটিতে দেখা যাচ্ছে, বেলান্দুর লেকের সঙ্গে সংযক্ত একটি খাল দূষণের কারণে ফেনায় ভরে উঠেছে। খাল ছাপিয়ে সেই ফেনা উপচে উঠেছে ওই খালের উপর যান চলাচলের জন্য তৈরি ব্রিজের উপর। 

লেকটি যে সংস্কারের প্রয়োজন রয়েছে, তা স্বীকার করে নিয়েছেন বেঙ্গালুরু ডেভলপমেন্ট অথরিটির কর্তারাও। এক পুর আধিকারিক জানিয়েছেন, লেকে জল কার্যত নেই। ফলে আগাছায় ঢেকে গেছে লেকটি। এ বছর জানুয়ারিতে লেকটি সংস্কারের উদ্যোগ নেওয়া হয়। কিন্তু এখনও তার কাজ শুরু হয়নি। 

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here