দুর্গাপুর শিল্পাঞ্চলের দূষণে উদ্বেগ, এক গুচ্ছ আইন দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের

0
207

নিজস্ব সংবাদদাতা, বর্ধমান : আসানসোল দুর্গাপুর শিল্পাঞ্চলের কয়লাখনি থেকে রাজ্যের প্রয়োজনীয় ৯৫ শতাংশ কয়লা পাওয়া যায়। এই খনিগুলি থেকে সৃষ্টি হচ্ছে দূষণ। এ ছাড়া কলকারখানা থেকে আসা বর্জ্য দামোদরে ফেলা হচ্ছে। ফলে নদী দূষণের মাত্রাও বাড়ছে।
দূষণের ফলে পার্টিকুলেট ম্যাটার ও নাইট্রোজেন অকেসাইডের মাত্রা এই অঞ্চলে অনেকটাই বেশি। এই কারণে অঞ্চলের বাসিন্দাদের শ্বাস-প্রশ্বাসজনিত অসুখ ও অন্যান্য অসুখে আক্রান্তের সংখ্যা বাড়ছে।
দামোদরে জলের নাব্যতা ও দূষণ চিন্তা বাড়িয়েছে বিশেষজ্ঞদের। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ইতিমধ্যেই পরিবেশ সংক্রান্ত এক গুচ্ছ আইন প্রণয়ন করেছে।

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সঙ্গে যৌথভাবে বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে এই আলোচনাসভায় শিল্পাঞ্চলের দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান ডাঃ কল্যাণ রূদ্র।

শিল্পাঞ্চলে বাস্তুতন্ত্রের ভারসাম্য রক্ষা বিষয়ক এই আলোচনাসভাটি অনুষ্ঠিত হয় দুর্গাপুর সিটি সেন্টারের একটি হোটেলে ।
এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইসিএল, ডিপিএল, ডিএসপি, এক্সাইড-সহ প্রথমসারির শিল্প প্রতিষ্ঠানগুলি। উপস্থিত ছিলেন দুর্গাপুরের মেয়র অপূর্ব মুখোপাধ্যায়ও। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি শান্তনু ঘোষ ।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here