‘সাহারায় শিহরণ’, চার দশক পর মরুভূমিতে তুষারপাত

0
126

আইন সেফরা (আলজিরিয়া) : পৃথিবীর উষ্ণতম স্থানগুলির মধ্যে এটি অন্যতম। উত্তর আফ্রিকার অধিকাংশ জুড়েই রয়েছে সাহারা মরুভুমি। প্রায় চার দশক পর তুষারপাত হল সাহারায়। ১৯ ডিসেম্বর সারা দিন ধরেই বরফ পড়েছে আলজিরিয়ার আইন সেফরা অঞ্চলে। সাম্প্রতিক ইতিহাসে এই ঘটনা শেষ বার ঘটেছিল ১৯৭৯ সালে। সে বার অবশ্য ৩০ মিনিটের বেশি স্থায়ী হয়নি তুষারপাত।

সাহারায় তুষারপাতের এই বিরলতম ঘটনা ক্যামেরাবন্দি করেছেন তরুণ ফটোগ্রাফার কারিম বোচেতাতা। লাল বালির ওপর ধবধবে সাদা বরফ ছড়ানো প্রান্তরের সেই দৃশ্য যে কী অপূর্ব, সে কথা কারিম বারবারই বলেছেন সংবাদমাধ্যমকে।

sahara-cover

বিজ্ঞাপন

আইন সেফরা অঞ্চলে বছরের গড় তাপমাত্রা থাকে ২০ ডিগ্রি সেন্টিগ্রেড। পৃথিবীর বৃহত্তম মরুভূমি সাহারার মরুদ্বার হিসেবেই জনপ্রিয় আলজিরিয়ার এই শহর। ৩৭ বছর আগে, ১৯৭৯-এর ১৮ ফেব্রুয়ারি শেষ বার শহর জুড়ে বরফ পড়তে দেখেছিল সেফরাবাসী।

কয়েক হাজার বছর ধরে ধীরে ধীরে জলবায়ুর পরিবর্তন হয়ে, আজকের চেহারা নিয়েছে সাহারা। বিজ্ঞানীদের গবেষণা বলছে, বেশি নয়, আর ১৫ হাজার বছরের মধ্যেই আবার সবুজ হয়ে উঠবে সাহারা। আর আবহাওয়ার পূর্বাভাস বলছে, বরফ এখন গলে গেলেও বড়দিন পর্যন্ত মোটামুটি ঠান্ডাই থাকছে মরুভূমি, সঙ্গে ঝোড়ো হাওয়াও।

ছবি সৌজন্য: মিরর

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here