‘গণতন্ত্র বাঁচাতে বিচারব্যবস্থা সুরক্ষিত রাখুন’, নজিরবিহীন সাংবাদিক সম্মেলনে আর্জি শীর্ষ আদালতের চার বিচারপতির

0
1109
supreme court

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের ইতিহাসে এমন ঘটনা আগে কখনও ঘটেনি। বিচারব্যবস্থা সুরক্ষিত রাখতে প্রধান বিচারপতির বিরুদ্ধে নজিরবিহীন সাংবাদিক সম্মেলন করলেন শীর্ষ আদালতের চার বিচারপতি।

শুক্রবার সকালে সাংবাদিক বৈঠকে চার বিচারপতি জে চেলামেশ্বর, রঞ্জন গগই, এমবি লকুর এবং কুরিয়ান জোসেফ জানিয়ে দেন সুপ্রিম কোর্টের কার্যকলাপ ঠিকঠাক চলছে না। এই ব্যাপারে দীপক মিশ্রও তাঁদের পরামর্শকে বিশেষ পাত্তা দেননি।

বিচারপতি চেলামেশ্বর এ দিন বলেন, “কিছু ব্যবস্থা নেওয়ার জন্য আমরা প্রধান বিচারপতিকে বোঝাতে চেয়েছিলাম, কিন্তু তিনি আমাদের কথা শোনেননি। যদি বিচারব্যবস্থার অধিকার রক্ষা করা না হয়, তা হলে গণতন্ত্রকে বাঁচানো যাবে না।”

এই মুহূর্তে সুপ্রিম কোর্টের দ্বিতীয় প্রবীণতম বিচারপতি হলেন চেলামেশ্বর। দীপক মিশ্রের কাছে বারবার দরবার করা সত্ত্বেও কোনো কাজ হয়নি বলে জানান তিনি। তাঁর কথায়, “দেশবাসীর কাছে জানানো ছাড়া আমাদের আর কোনো উপায় ছিল না। কুড়ি বছর পর মানুষ আমাদের বলুক যে আমরা বিচারব্যবস্থাকে রক্ষা করতে পারিনি, এই কথা শুনতে চাই না।”

বিচারপতি গগই বলেন, “মাস দুয়েক আগে, প্রধান বিচারপতির কাছে একটি চিঠি দিয়েছিলাম। সেখানে একটা বিশেষ ব্যাপার উল্লেখ করে বলেছিলাম, বিশেষ পদ্ধতিতে সেটার সমাধান করতে হবে। সেই সমাধান করা হয়েছিল ঠিকই, কিন্তু এমন একটা পদ্ধতিতে করা হয়েছিল যে তার পরে আরও প্রশ্নচিহ্ন দেখা দিল। একই ঘটনা আজ সকালেও ঘটল, যখন দীপক মিশ্রের সঙ্গে দেখা করা সত্ত্বেও তিনি আমাদের কথাকে আমলই দেননি।”

এই নজিরবিহীন ঘটনার পরে পরবর্তী পদক্ষেপ কী হয়, এখন সেটাই দেখার।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here