সিনেমাহলে বাধ্যতামূলক নয় জাতীয় সংগীত, অবস্থান বদলে নির্দেশ সুপ্রিম কোর্টের

0
cinema halls national anthem

নয়াদিল্লি: কেন্দ্রের আবেদনে সাড়া দিয়ে সিনেমাহলে জাতীয় সংগীত বাধ্যতামূলক করার নির্দেশ বদলে দিল সুপ্রিম কোর্ট। আদালতের নির্দেশ, এখন থেকে প্রেক্ষাগৃহে জাতীয় সংগীত বাজানো বাধ্যতামূলক নয়।

এই নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ। বিচারপতি মিশ্র জানিয়েছেন, সিনেমা হলে জাতীয় সংগীতের ব্যাপারটা নিয়ে পর্যালোচনা করার জন্য বারো সদস্যের একটি কমিটি গঠন করেছে কেন্দ্র।

উল্লেখ্য, ২০১৬-এর ৩০ নভেম্বর সিনেমা হলে জাতীয় সংগীতকে বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। সেই নির্দেশে আদালত বলেছিল, ‘মাতৃভূমির প্রতি সম্মানের জন্য’ দেশের সব সিনেমাহলেও জাতীয় সংগীত বাজাতে হবে। যতক্ষণ জাতীয় সংগীত চলবে ততক্ষণ স্ক্রিনে জাতীয় পতাকার ছবি দেখানো হবে এবং হলে উপস্থিত সবাইকে দাঁড়াতে হবে।

বিজ্ঞাপন

এই নির্দেশের পরিপ্রেক্ষিতে সোমবার আদালতে একটি আবেদন করে কেন্দ্র। সেখানে তারা জানায়, সিনেমাহলে জাতীয় সংগীত বাজানোর বিষয়টি দেখার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী ছ’মাসের মধ্যে এই ব্যাপারে তাদের রিপোর্ট দেবে ওই কমিটি। তার পরেই নিজেদের অবস্থান বদল করে সুপ্রিম কোর্ট।

তবে আদালত এ দিন আরও জানিয়েছে, যদি কোনো সিনেমাহলে জাতীয় সংগীত বাজানো হয় তা হলে বিশেষ ভাবে সক্ষম মানুষদের জন্য যে নির্দেশ রয়েছে, সেই নির্দেশ এখনও বলবৎ থাকবে। উল্লেখ্য, জাতীয় সংগীতের সময় দাঁড়ানোর ক্ষেত্রে বিশেষ ভাবে সক্ষম মানুষদের জন্য ছাড় রয়েছে সুপ্রিম কোর্টের।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here