মাত্র সাত দিনের মধ্যে আপনার দাঁত হয়ে যাবে মুক্তোর মতো সাদা

0
418
Rii
ঋ সরকার

হাই, বন্ধুরা কেমন আছো? আজ দাঁত নিয়ে কিছু পরামর্শ দিই।

মুক্তোর মতো সাদা দাঁত কে না চায়। তবে সেই সৌভাগ্য কি সবার হয়?

এখন দাঁত হলুদ হয়ে যাওয়ার সমস্যায় বেশির ভাগ মানুষই ভুগে থাকেন। কোনো অনুষ্ঠানে গিয়েও বিপাকে পড়তে হয়। মন খুলে হেসে যে দু’টো কথা বলবেন তার উপায় নেই। কারণ কথা বলতে গেলেই তো বেরিয়ে আসবে হলদে দাঁতের পাটি। কোনো কোনো সময়ে হয়তো নিজের হলুদ হয়ে যাওয়া দাঁতের জন্য মানুষের কাছে অনেক কথাও শুনতে হয়।

হলুদ হয়ে যাওয়া দাঁতের জন্য এত দিনে বাজার চলতি অনেক টুথপেস্ট ব্যবহার করে ফেলেছেন। অথচ লাভের লাভ তেমন কিছুই হয়নি। দেখুন বাজার চলতি এইসব টুথপেস্টের মধ্যে বিভিন্ন ধরনের রাসায়নিক সে বেশি হোক কিংবা অল্প পরিমাণে হলেও থাকে। দিনের পর দিন যদি একই ভাবে চলতে থাকে তা হলে কিন্তু আপনার দাঁতের ক্ষতিই হবে।

ঝকঝকে মুক্তোর মতো সাদা দাঁত কী ভাবে করা যায় তা নিয়ে বেশ কিছু বিশেষজ্ঞের সঙ্গে কথা বলেছিলাম। কথা বলে জানতে পারা গেল, দাঁত হলুদ হয়ে গেলে আমরা যে টুথপেস্টগুলো ব্যবহার করে থাকি সেগুলো দাঁতের ক্ষতি ছাড়া ভালো করে না। বিশেষজ্ঞরা জানিয়েছেন, দোকান থেকে টুথপেস্ট না কিনে বরং ঘরোয়া পদ্ধতিতে দাঁতের যত্ন নিন।

চলুন জেনে নেওয়া যাক বিশেষজ্ঞদের মতামত সম্পর্কে-

১। লেবু

লেবুতে প্রাকৃতিক ব্লিচিং উপাদান থাকে। তাই হলুদ হয়ে যাওয়া দাঁত সাদা করতে সব থেকে ভালো উপায় লেবু। এ ছাড়া লেবু আপনার দাঁত ও মাড়ির সুরক্ষার জন্যও কিন্তু বেশ ভালো।

উপকরণ

৪-৫ ফোঁটা লেবুর রস, হাফ চামচ লবন।

পদ্ধতি

৪-৫ ফোঁটা লেবুর রসের সঙ্গে হাফ চামচ নুন মিশিয়ে ভালো করে দাঁত মাজুন। যেখানে হলুদ হয়ে গিয়েছে সেখানে ভালো করে ওপর থেকে নীচের দিকে ঘষে মাজুন। ৩-৪ মিনিট পর ভালো করে জল দিয়ে ধুয়ে ফেলুন। যদি প্রতি দিন নিয়ম করে এই ভাবে দাঁত মাজেন তা হলে কিন্তু এক সপ্তাহের মধ্যেই দাঁত সাদা হয়ে যাবে।

২। বেকিং সোডা

আপনার সাদা দাঁত যদি হলদে হয়ে গিয়ে থাকে তবে তা আবার পুনরায় সাদা করে তুলুন বেকিং সোডার সাহায্যে। কারণ বেকিং সোডা কিন্তু খুব সহজেই হলদে ছোপ পরিষ্কার করে|

উপকরণ

১ চামচ বেকিং সোডা, ১-২ চামচ লেবুর রস, হাফ চামচ ভিনিগার।

পদ্ধতি

১ চামচ বেকিং সোডা, ১-২ চামচ লেবুর রস এবং হাফ চামচ ভিনিগার মিশিয়ে নিন। তা দিয়ে সকালে এবং রাতে খাওয়ার পর দাঁত মেজে নিন। এতে খুব তাড়াতাড়ি দাঁতের হলদে ভাব কেটে যাবে।

৩। কমলালেবুর খোসা

কমলা লেবুর খোসায় ভিটামিন সি ও ক্যালসিয়াম থাকে। যা আপনার হলদে দাঁত সাদা করার জন্য অত্যন্ত কার্যকরী।

উপকরণ

কমলালেবুর খোসা পরিমাণমতো।

পদ্ধতি

প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে কমলালেবুর খোসা দাঁতে ঘষুন। এক সপ্তাহ নিয়মিত কমলালেবুর খোসা দাঁতে ঘষলে আপনার দাঁত ঝকঝকে সাদা হয়ে যাবেই।

৪। নারকেল তেল

নারকেল তেলে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকে। তাই আপনার ওরাল হেলথ যদি দুর্বল হয়, সে ক্ষেত্রে আপনার হলুদ দাঁত সাদা করার জন্য সবথেকে ভালো উপায় হল নারকেল তেল।

উপকরণ

১ চামচ নারকেল তেল।

পদ্ধতি

১ চামচ নারকেল তেল নিয়ে ধীরে ধীরে ১৫-২০ মিনিট ধরে আঙুল দিয়ে চেপে ওপর থেকে নীচের দিকে ঘষুন। রাতে শোওয়ার আগে নিয়মিত করেই দেখুন। এতে আপনার দাঁত সাদা ও ঝকঝকে হয়ে যাবে।

৫। নুন

নুন আপনার দাঁত সাদা করে খুব সহজেই। এ ছাড়া এটি আপনার ওরাল হেলথেরও খেয়াল রাখে। দাঁত পরিষ্কার করার জন্য প্রতিদিন নুন ব্যবহার করলে আপনার দাঁত তো সাদা হবেই তার সাথে সাথে মুখের ভেতরের ব্যাকটেরিয়াগুলিও নষ্ট হবে এবং দাঁত ও মাড়ির সমস্যা দূর হবে|

উপকরণ

নুন, বেকিং সোডা, লেবুর রস

পদ্ধতি—

১। প্রতি দিন দিনে ও রাতে ব্রাশ করার সময় আপনার পেস্টের সাথে ১ চামচ লবন মিশিয়ে নিন।

২। এ ছাড়া শুধু লবন দিয়েও আপনি ওপর থেকে নীচের দিকে দাঁত ঘষে মাজতে পারেন|

৩। বেকিং সোডা, লবন ও লেবুর রস মিশিয়ে ওই মিশ্রণটি দিয়ে দাঁত মাজুন। এতেও কিন্তু মাত্র এক সপ্তাহেই আপনার দাঁত মুক্তর মতো সাদা হয়ে যাবে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here