এইডস আক্রান্তদের বেশির ভাগই এলজিবিটি সম্প্রদায়ের : গবেষণা

0
Unsafe Sex

ওয়েবডেস্ক : ভালোই ছিলেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার আদর্শ বিশ্বাস। ২০১৩ সালে হঠাৎ করে বদলে গেল তাঁর জীবন। জানতে পারলেন এইচআইভি আক্রান্ত হয়েছেন তিনি। অবসাদ গ্রাস করল তাঁকে। তবে তিনি বর্তমানে চিকিৎসাধীন। নিজের অবসাদ থেকেও বেরিয়ে এসেছেন। কাজ করছেন একটা স্বেচ্ছাসেবক সংস্থার সঙ্গে। এরা এইডস আক্রান্তদের নিয়ে কাজ করে।

অসংযত যৌন সম্পর্ক বর্তমান সমাজের যুব সম্প্রদায়ের একটা ফ্যাশনে পরিণত হয়েছে। তেমনি করেই এই রোগের কবলে পড়েছিলেন আদর্শ। তিনি বলেন, এই ব্যাপারে তাঁর আত্মীয় পরিজনদের কিছু জানাননি। যদি তাঁকে আর ভালো চোখে না দেখে তারা। তবে তিনি সঙ্গীদের এই বিষয়ে আবশ্যই বলবেন। চিকিৎসকরা জানিয়েছেন, আদর্শের সংক্রমণ নিয়ন্ত্রণের মধ্যেই আছে। কারণ রক্তে এইচআইভি কাউন্ট কম। সিডি৪-এর পরিমাণও ভালো।

এই সমস্যা শুধু আদর্শের নয়। আদর্শের মতো গোটা যুব সমাজের, গোটা বিশ্বের। এই ব্যাপারে সমীক্ষা করেছে এক বিখ্যাত কনডোম প্রস্তুতকারক সংস্থা। তাতে দেখা গেছে, ভারতে ২৮% সেক্সুয়ালি অ্যাকটিভ ব্যক্তি অন্য পার্টনারের সঙ্গে যৌন সঙ্গম করছে। ১৭% ক্যাজুয়াল সেক্সে অভ্যস্ত। তার মধ্যে ৪% তো সঙ্গীদের একে অপরকে বেশি দিন চেনেও না। ৭%-এর ক্ষেত্রে প্রথমবার দেখা আর ৬% টাকার বিনিময়ে সম্পর্ক করেছে। ১৮ থেকে ২৪ বছরের মধ্যে ৯%-ই নেশার ঘোরে নিজেদের কৌমার্য্য হারিয়েছে। পরিসংখ্যান করা হয়েছিল দেশের ১০০৬ জন ও ৪২টি দেশের মোট ৩৩ হাজার মানুষকে নিয়ে।

বিজ্ঞাপন

এই গবেষণার তথ্য থেকে জানা গিয়েছে, ২০১৭ সালে যৌন সঙ্গমের ক্ষেত্রে ১৮% মানুষ কোনো রকম গর্ভনিরোধক ব্যবহার করেনি। সংখ্যাটা ২০১১ সালে ছিল ২২% আর ২০০৬ সালে ছিল ২৬%। ক্রমশ কমছে ঠিকই কিন্তু তবুও মোটেই কম নয়।

গবেষণা থেকে আরও একটা চিন্তার বিষয় উঠে এসেছে। দেখা গেছে ২১ লক্ষ মানুষ এই রোগে আক্রান্ত। কিন্তু তার মধ্যে মাত্র ১৩ লক্ষই রোগের চিকিৎসা করাচ্ছে। তার মানে এখনও বহু মানুষ আছে যারা এই রোগ সম্পর্কে মোটেই সচেতন নয়। বিষয়টা সম্পর্কে ভালো করে জানেও না। উল্লেখ্য, আক্রান্তদের বেশির ভাগই লেসবিয়ান, ট্রান্সজেন্ডার, গে, বাই সেক্সুয়াল অর্থাৎ এলজিবিটি সম্প্রদায়ের মানুষ। কারণ তাদের মধ্যে কনডোম ব্যবহারের প্রবণতা কম।

প্রসঙ্গত, ১৩ ফেব্রুয়ারি গোটা বিশ্বে পালিত হল বিশ্ব কনডোম দিবস।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here