কানের ভেতর ইনজেকশন দিয়ে শ্রবণশক্তি ফেরানোর পদ্ধতি আবিষ্কার : গবেষণা

0
1482

ওয়েবডেস্ক : শ্রবণশক্তি ফিরিয়ে নিয়ে আসতে আবিষ্কার হয়েছে একটা বিশেষ ইনজেকশন। নতুন এই  ইনজেকশন আবিষ্কার করেছেন ইউনিভার্সিটি কলেজ লন্ডনস ইয়ার ইনস্টিটিউটের গবেষকরা।

গবেষকরা বলছেন, এটা এক ধরনের গাম্মা সেক্রেটাস ইনহিবিটর জাতীয় ওষুধ। এই বিশেষ ধরনের ওষুধই ২৪ জন রোগীর কানে ইনজেকশনের সাহায্যে ঢুকিয়ে দেওয়া হয়েছে। এঁরা কেউই ভালো করে শুনতে পান না। প্রায় ১০ বছর ধরে সকলেই এই সমস্যায় রয়েছেন। গবেষকরা বলেন, আশা করা হচ্ছে এই বিশেষ ওষুধ কানের ভেতরে গিয়ে কানের ভেতরে নতুন চুল গজাতে সাহায্য করবে। কানের ভালো চুল গজানোর জন্য যে কোষগুলো রয়েছে সেগুলোকে সতেজ করে তুলবে। তরতাজা করবে। তার ফলে নতুন চুল কানের ভেতরে গজাবে। তার পরই কানে শোনার ক্ষমতা ফিরে পাবেন রোগিরা।

হার্টফোর্ডশেয়ারের নাক-কান-গলার চিকিৎসক অ্যাডম ফোরস বলেন, কানের ভেতরে এই নতুন চুল গজানোর ব্যাপারটা কানে শোনার চিকিৎসায় দারুণ কাজের।

উল্লেখ্য, প্রথমে কানের ভেতরের এই চুলগুলোই শব্দকে কম্পন হিসেবে গ্রহণ করে। তার পর সেটা স্নায়ুর সাহায্যে মস্তিষ্কে প্রেরণ করে। তার থেকে শব্দের অনুভূতি জন্মায়। আর মানুষ শুনতে পায়। এই সুস্থ আর ভালো চুল শ্রবণশক্তির ক্ষেত্রে প্রধান ভূমিকা গ্রহণ করে।

এই গবেষণার একটা বড় ব্যাপার হল, এই ওষুধ কানের ভেতরে কতক্ষণ থাকবে, কী ভাবে কাজ করবে? ইত্যাদি বিষয়গুলি।

গবেষকরা বলেছেন, এটা একটা লম্বা সময়ের ব্যাপার। কানের ভেতরের কোষগুলোকে সতেজ করা, তার থেকে আবার নতুন চুল গজানো এটা সময় সাপেক্ষ।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here