পবিত্র খুশির ইদ, নিজেকে ভালো রাখতে নাই বা খেলেন এই খাবারগুলি 

0
112

ওয়েবডেস্ক: আর মাত্র একটা দিন। দীর্ঘ এক মাসের কঠিন প্রতীক্ষার অবসান হতে চলেছে ।

ভাবছেন এই সব আবার কী বলে যাচ্ছি? আরে সামনে যে খুশির ইদ।

পুরো দিনটি পালন করতে হয় অত্যন্ত নিয়ম-নিষ্ঠার সঙ্গে। দীর্ঘক্ষণ রোজা রাখার পর সন্ধে বেলায় যখন রোজা ভাঙছে তখন খিদে পাওয়া অস্বাভাবিক নয়। এক জন প্রাপ্তবয়স্কের পক্ষে সারা দিনের এই নিয়ম সামলে নেওয়া তাও সম্ভব। আর বিশেষ করে যদি কোনো ছোট বাচ্চাও রোজা করে থাকে তা হলে তো আর কোনো কথাই নেই।

যেটা নিয়ম সেটা তো করতেই হবে। সবই ঠিক আছে! তার মধ্যে থেকেও নিজের শরীরের কথা ভুললে তো আর চলবে না। তাই সেই কথা ভেবে খাওয়া-দাওয়া করতে হবে ঠিক করে।

সারাদিন কঠিন উপবাস ভাঙার পরে হয়তো যে খাবারটা খাচ্ছেন সেই খাবারটা খেলে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন। তাই যে খাবার আপনার শরীরের জন্য একেবারে ঠিক নয়, সেই খাবার ভুলেও খাবেন না।

পবিত্র ইদে খাবারের তালিকা থেকে বাদ রাখবেন যে যে খাবারগুলি-

১। নুন

সারাদিন ধরে রোজা রাখার পরে যখন সন্ধ্যে বেলায় রোজা ভাঙছেন তখন খাওয়া-দাওয়ার ওপরে যে একটু লাগাম টানতেই হবে। যেই খাবারটাই খাবেন তাতে নুনের মাত্রা রাখতে হবে পরিমাণ বুঝে।

যাঁদের ব্লাড পেসার আছে তাঁদের জন্য তো একেবারেই ঠিক হবে না লবণাক্ত জাতীয় খাবার-দাবার খাওয়া। এ ছাড়া যেসব মাছে লবণাক্ত ভাব থাকে সেই মাছ না খাওয়াই ভালো।

২। চিনি

অনেক মানুষই আছে মিষ্টি খেতে খুব ভালোবাসেন। যখন সারাদিনের উপবাস ভেঙে যখন মনে হয় কিছু মুখে দিই তখন খাওয়ার পাতে যদি একটা মিষ্টি থাকে তা হলে তো আর কোনো কথাই নেই।

কিন্তু ওই যে নিজেই নিজের বিপদ ডেকে আনছেন। যাঁদের সুগার আছে তাঁদেরকে বলছি মিষ্টি জাতীয় যে কোনো খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন।

৩। চর্বিযুক্ত খাবার

সারাদিনে রোজা রাখার পরে চর্বিযুক্ত খাবার না খাওয়াই ভালো। কারণ সারাদিনে খালি পেটে থাকার পরে যে কোনো চর্বিযুক্ত খাবার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক।

উল্টোপাল্টা খাওয়া-দাওয়ার জন্য অনেক সময় হজমের সমস্যাও দেখা দিতে পারে। তাই যেটাই খাবেন বুঝে খাবেন।

আরও পড়ুন: এত কিছু ছেড়ে কাঁচকলা কেন খাবেন? জেনে নিন সাতটি কারণ

৪। খাওয়ার মধ্যে ভারসাম্যতা বজায় রাখা

সারা দিনের রোজা ভেঙে যেটাই খাবেন, বুঝে খাবেন। আর প্রতিদিন খাবারের তালিকায় রাখুন ফল, সবজি, দুধ, মাছ, মাংস এ ছাড়া ওটস, কর্ণফ্লেক্স, ছোলার ছাতু ইত্যাদি। সে যদি অল্প পরিমাণেও খান তাতে কোনো অসুবিধা নেই।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here