তিন ঘন্টার ব্যবধানে প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া, আলাস্কা

0
467
earthquake

ওয়েবডেস্ক: মাত্র তিন ঘণ্টার ব্যবধানে প্রবল দু’টি ভূমিকম্পে কেঁপে উঠল বিশ্বের দু’টি প্রান্ত। ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে প্রথম ভূমিকম্পটি হওয়ার পর আরও ভয়াবহ ভূমিকম্প হয় যুক্তরাষ্ট্রের আলাস্কায়। তবে দু’টি কম্পনের ফলে কোনো প্রাণহানির খবর পাওয়া না গেলেও, পরের ভূমিকম্পটির জন্য সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

মঙ্গলবার ভারতীয় সময়ে দুপুর বারোটার কিছু পরেই ভূমিকম্প অনুভূত হয় ইন্দোনেশিয়ার ঘনবসতিপূর্ণ জাভা দ্বীপে। রিখটার স্কেলে ৬ মাত্রার এই ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল রাজধানী জাকার্তা থেকে ১৩০ কিমি পশ্চিমে। কেন্দ্রস্থলের কাছে হওয়ায় কম্পনের সময়ে দুলে ওঠে রাজধানীর বাড়িঘর। আতঙ্কে বাড়ি, অফিস নেমে রাস্তায় নেমে আসেন সাধারণ মানুষ।

গত বছর ডিসেম্বরে ঠিক একই অঞ্চলে সাড়ে ছয় মাত্রার একটি কম্পন অনুভূত হয়েছিল। সেই কম্পনে তিন জনের মৃত্যু হলেও, মঙ্গলবারের কম্পনে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। সুনামির কোনো ভয় নেই বলেও জানিয়েছে ইন্দোনেশিয়ার প্রশাসন।

তবে ইন্দোনেশিয়ায় সুনামির আশঙ্কা না থাকলেও, যুক্তরাষ্ট্রের পুরো পশ্চিম উপকূল জুড়ে জারি করা হয়েছে সুনামি সতর্কতা। সৌজন্যে আলাস্কা উপসাগরে অনুভূত একটি প্রবল কম্পন। ভারতীয় সময়ে বিকেল তিনটে নাগাদ এই কম্পনটি অনুভূত হয়।

৭.৯ মাত্রার এই কম্পনটির কেন্দ্রস্থল ছিল আলাস্কার উপকূলবর্তী শহর কোডিয়াক থেকে ২৮০ কিমি দক্ষিণ-পূর্বে আলাস্কা উপসাগরের মধ্যে। এই কম্পনের পরেই আলাস্কা, কানাডা, যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল এবং হাওয়াইয়ে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। মানুষকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে প্রশাসনের তরফ থেকে।

শেষ পাওয়া খবরে এই কম্পনের ফলে এখনও কোনো প্রাণহানির ঘটনা না ঘটলেও, কোডিয়াক শহরের সমুদ্রে জলোচ্ছ্বাস দেখা দিয়েছে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here