পেছনে চলে গিয়েছে দিল্লি, অত্যন্ত বিপজ্জনক কলকাতার দূষণ পরিস্থিতি

0
431
kolkata pollution
শ্রয়ণ সেন

দিল্লির দূষণ নিয়ে মাথা ঘামাতে গিয়ে আমরা বুঝতেও পারছি না কলকাতার দূষণ পরিস্থিতি ঠিক কতটা ভয়াবহ। এই দূষণ রোধে কোনো পদক্ষেপ করার ব্যাপারে কোনো উদ্যোগই দেখাচ্ছে না কেউ।

মঙ্গলবারের পরিসংখ্যানে দেখা গিয়েছিল বিশ্বের সব থেকে দূষিত শহর কলকাতা। সে দিন ভোর পাঁচটায় বাতাসের মান সংক্রান্ত সূচক (একিউআই) ছিল ৫৬৫। দিন যত গড়িয়েছে, সেই সূচক কিছুটা কমলেও মঙ্গলবার সন্ধের পর থেকে আবার বাড়তে শুরু করে একিউআই।

বুধবার সকাল এগারোটায় কলকাতার একিউআই ছিল ৫০১। এমনই তথ্য দিচ্ছে মার্কিন দূতাবাস। সাধারণত একিউআই দুশো পর্যন্ত থাকলে তাকে স্বাভাবিক ধরা হয়। যে দিল্লির দূষণ নিয়ে মানুষ এত চিন্তিত, বুধবার সকাল এগারোটায় দিল্লির একিউআই ছিল ৩৩৫। অর্থাৎ কলকাতার থেকে বহু কম।

কী কারণে দূষণের পরিস্থিতি এত ভয়াবহ হয়ে উঠেছে কলকাতায়? এর পেছনে ডিজেল গাড়ি চলাচল এবং শহরের নির্মাণকাজকেই দায়ী করেছেন বিশেষজ্ঞরা। যে অঞ্চলে মার্কিন দূতাবাস অবস্থিত সেই এসপ্ল্যানেড অঞ্চলের কাছেই ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ হচ্ছে। পরিবেশবিজ্ঞানী এসএম ঘোষের কথায়, “মার্কিন দূতাবাসের কাছে কাজ চলছে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের। এর ফলে বাতাসে ছড়িয়ে পড়ছে দূষিত ধূলিকণা। আবার বিকেলের পর প্রকল্পের কাজ বন্ধ হয়ে গেলেও গাড়ি বেড়ে যাচ্ছে যার জন্য দূষণের পরিস্থিতির সে ভাবে উন্নতি হচ্ছে না।”

শীতকালে দূষণের এত বাড়বাড়ন্তের কারণ কী? এই কারণটা ব্যাখ্যা করেছেন আবহাওয়া বিশেষজ্ঞ রবীন্দ্র গোয়েঙ্কা। বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্রবাবু বলেন, “কলকাতায় অনেক দিন বৃষ্টি নেই। বইছে শুকনো হাওয়া। এই শুকনো হাওয়ার ফলে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যাচ্ছে। যার ফলে বাতাসে দূষিত ধূলিকণার পরিমাণ বেড়ে যাচ্ছে।”

দূষণের ফলে কলকাতা একটি বুদবুদের মধ্যে পড়ে গিয়েছে বলে জানান তিনি। এর জন্য কলকাতার পার্শ্ববর্তী অঞ্চলে জোর হাওয়া বইলেও, শহরের মধ্যে হাওয়ার জোর অনেক কম। হাওয়ার গতিবেগ বাড়লে দূষণ পরিস্থিতি অনেকটাই ভালো হবে বলে জানান তিনি।

আপাতত যত দিন এই প্রবল শীত চলবে তত দিন দূষণের সঙ্গেই যুঝতে হবে কলকাতাবাসীকে। শহরের বায়ুমণ্ডলে জলীয় বাষ্প ঢুকতে শুরু করলেই পরিস্থিতি অনেকটা উন্নত হবে। তবে আপাতত আগামী কয়েক দিন শীত কমা বা জলীয় বাষ্প ঢোকার কোনো পরিস্থিতি নেই বলে জানা গিয়েছে আবহাওয়া দফতর সূত্রে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here