সার্বিক ইন্টারনেট পরিষেবার জন্য চাই সস্তার স্মার্টফোন, বললেন গুগুলের সিইও

0
75

খড়গপুর: প্রধানমন্ত্রী নগদহীন ডিজিটাল অর্থনীতির কথা বলছেন, কিন্তু আদতে দেখা যাচ্ছে শহর ছাড়িয়ে গ্রামাঞ্চলে মানুষ এখনও ইন্টারনেট পরিষেবায় ধাতস্থই হতে পারেননি। সেই জন্য স্মার্টফোনের দাম আরও কমিয়ে দেওয়া উচিত বলে মন্তব্য করলেন গুগুলের সিইও সুন্দর পিচাই।

বৃহস্পতিবার খড়গপুর আইআইটির ছাত্রছাত্রীদের সঙ্গে কথোপকথনে পিচাই বলেন, “আমি চাই স্মার্টফোনের দাম কমিয়ে অন্তত তিরিশ ডলার (ভারতীয় মুদ্রায় ২,১০০ টাকার আশেপাশে) রাখা হোক, যাতে আরও বেশি সংখ্যক মানুষ ইন্টারনেট আর ডিজিটাল পরিষেবায় ধাতস্ত হতে পারেন।”

তবে শুধু মানুষের কাছে স্মার্টফোন এলেই হবে না, গ্রামাঞ্চলে ইন্টারনেট পরিষেবা পাওয়াও যে একটা সমস্যা সেটা উল্লেখ করে পিচাই বলেন, ইন্টারনেট পরিষেবা আরও উন্নত করার জন্য গুগুল কিছু পদক্ষেপ করেছে। গ্রামাঞ্চলের মানুষদের ইন্টারনেট নিয়ে শিক্ষাপ্রদানের জন্য ‘ইন্টারনেট সাথি’ নামক প্রকল্প শুরু করেছে গুগুল। ইংরেজির পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক ভাষাতেও যাতে ইন্টারনেট  সার্ফিং করা যায় সে ব্যাবস্থাও নিচ্ছে গুগুল।

পিচাইয়ের কথায়, “দেশের অধিকাংশ মানুষই ইংরেজিতে স্বচ্ছন্দ নন। গুগুল যাতে বিভিন্ন আঞ্চলিক ভাষাতেও পরিষেবা দিতে পারে সে ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে।” এর পাশাপাশি ডিজিটাল অর্থনীতির জগতে ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, এমন কথাও বলেন পিচাই।

“আমি নিশ্চিত ভাবে বলতে পারি যে ডিজিটাল অর্থনীতিতে ভারত এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। বিশ্বের অন্য যে কোনো ‘ডিজিটাল’ দেশকে টেক্কা দেওয়ার জন্য তৈরি ভারত”, আশাবাদী মন্তব্য পিচাইয়ের।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here