বিশ্ব জুড়ে মহিলাদের ট্রাম্প বিরোধী পদযাত্রা

0
93

ওয়াশিংটন : প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রতিবাদে পথে নামলেন মার্কিন দেশ-সহ গোটা বিশ্বের মহিলারা। শনিবার ওয়াশিংটনে প্রায় পাঁচ হাজার মহিলা ট্রাম্পের বিরোধিতায় মিছিল করেন। তাঁদের মিছিলের উদ্দেশ্য ছিল ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার প্রতিবাদ করা। বিশেষত ট্রাম্প জমানায় নারী অধিকার আর নারী নিরাপত্তা নিয়ে সোচ্চার হওয়া। ওয়াশিংটনের এই মিছিলের সমর্থনে বিশ্বের বিভিন্ন দেশের মহিলারা প্রতিবাদ মিছিল করলেন। তাঁদেরও উদ্দেশ্য একই। শুধু মহিলারা নয়, এঁদের সমর্থনে রাস্তায় নামেন পুরুষ ও কচিকাঁচারাও।

usa

সূত্রের খবর, গত নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকেই ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ায় এক জোট হতে শুরু করেন তাঁরা। ঠিক হয় শনিবার তাঁরা এক সঙ্গে প্রতিবাদে অংশ নেবেন। মিছিলে এঁদের হাতে ছিল পোস্টার, মুখে ছিল স্লোগান। এঁরা চিন্তিত। ট্রাম্পের জামানায় নারীর সম্মান, নারীর অধিকারের সঙ্গে সঙ্গে আক্রান্ত হতে পারে মানুষের মৌলিক আধিকারও। সেই মর্মে গোটা বিশ্বকে সচেতন করতে এই মিছিলের আয়োজন। পদযাত্রা করা হয় নানা জায়গায়। বোস্টন, নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলস, শিকাগো ছাড়াও সিডনি, বার্লিন, ফ্রাঙ্কফুর্ট, মিশিগান, লন্ডন, প্যারিস, কেপটাউন-সহ আরও অনেক জায়গায়। উদ্দেশ্য সকলের এক। তাঁরা সকলেই মনে করছেন, ট্রাম্পের অধীনে নারীর অধিকার আর মর্যাদার হানি ঘটবে।

বিজ্ঞাপন

প্রতিবাদীদের মতে, এর আগে বহু বার ট্রাম্পের বিরুদ্ধে মেয়েদের সম্মানহানির অভিযোগ উঠেছে। যদিও সেগুলোকে মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। আবার বহু বার মহিলাদের হেয় করে মন্তব্য করেছেন তিনি। এই সব থেকেই প্রতিবাদীরা মনে করছেন, তাঁরা সুরক্ষিত নন ট্রাম্পের ছত্রছায়ায়। 


অন্য দিকে,  মার্কিন প্রেসিডেন্টের নির্বাচনের আগেই লন্ডনের মেয়র সিদ্দিক খান বলেছিলেন, মুসলিমদের অবহেলার চোখে দেখেন ট্রাম্প। তা ছাড়াও তিনি বলেন, লন্ডনবাসীকে তিনি এই মিছিলে যোগ দিতে উৎসাহ দেবেন। কারণ তিনি মনে করেন, মহিলাদের অধিকার রক্ষিত হওয়া উচিত। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here