সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স না রাখলে জরিমানা নেবে স্টেট ব্যাঙ্ক

0
State Bank Of India

মুম্বই : সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স না রাখলে জরিমানা নেবে স্টেট ব্যাঙ্ক। আগামী ১ এপ্রিল থেকেই এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানা গিয়েছে এসবিআই সূত্রে।

ন্যূনতম ব্যালান্স না রাখলে জরিমানা নেওয়ার ব্যবস্থা আগে ছিল এসবিআইয়ে। কিন্তু নিজেদের গ্রাহক বাড়ানোর জন্য পাঁচ বছর আগে সেই জরিমানা নেওয়া বন্ধ করেছিল তারা। নতুন নিয়মে অবশ্য মহানগর, শহরাঞ্চল, আধা-শহরাঞ্চল এবং গ্রামীণ এলাকার জন্য ন্যূনতম ব্যালান্স রাখার নিয়ম আলাদা করেছে এসবিআই।

মহানগরের বাসিন্দাদের মাসিক গড়ে ৫০০০ টাকা ন্যূনতম ব্যালান্স রাখতে হবে সেভিংস অ্যাকাউন্টে। যদি পঞ্চাশ শতাংশ বা তার কম ব্যালান্স থাকে, সে ক্ষেত্রে জরিমানা হবে ৫০ টাকা, সঙ্গে ট্যাক্স। যদি পঞ্চাশ থেকে পঁচাত্তর শতাংশ পর্যন্ত কম টাকা রাখা হয়, তা হলে জরিমানা হবে ৭৫ টাকা, সঙ্গে ট্যাক্স আর যদি ন্যূনতম ব্যালান্সে ঘাটতি হয় ৫০০০-এর পঁচাত্তর শতাংশ বা তারও বেশি তা হলে জরিমানা নেওয়া হবে একশো টাকা, সেই সঙ্গে ট্যাক্স। 

বিজ্ঞাপন

শহরাঞ্চলের বাসিন্দাদের ন্যূনতম ব্যালান্স রাখতে হবে তিন হাজার টাকা। ব্যালান্সে ঘাটতি যদি পঞ্চাশ শতাংশ ব তার কম হয়, তা হলে ট্যাক্সের সঙ্গে চল্লিশ টাকা জরিমানা নেওয়া হবে। ঘাটতি যদি পঞ্চাশ থেকে পঁচাত্তর শতাংশ হয়, তা হলে ট্যাক্সের সঙ্গে ষাট টাকা জরিমানা নেওয়া হবে। ঘাটতি যদি পঁচাত্তর শতাংশর বেশি হয়, তা হলে জরিমানা হবে ট্যাক্সের সঙ্গে পঁচাত্তর টাকা।

আধা শহরাঞ্চলের বাসিন্দাদের ন্যূনতম ব্যালান্স রাখতে হবে দু’হাজার টাকা। এই টাকা না রাখলে যথাক্রমে পঁচিশ টাকা, পঞ্চাশ টাকা এবং পঁচাত্তর টাকা জরিমানা হিসেবে নেওয়া হবে, সেই সঙ্গে ট্যাক্স। গ্রামীণ এলাকার বাসিন্দাদের ব্যালান্স রাখতে হবে এক হাজার টাকা, নইলে জরিমানা হবে যথাক্রমে কুড়ি, তিরিশ এবং পঞ্চাশ টাকা, সেই সঙ্গে ট্যাক্স।

sbi

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here