এ বার পার্লারকে বলুন বাইবাই! ঘরে বসেই পেয়ে যান র‍্যাশবিহীন ও টানটান ত্বক

0
161
Rii
ঋ সরকার

নিজেকে সুন্দর রাখার জন্য আমরা অনেক কিছুই করে থাকি। এই ধরুন যেমন নিজের ত্বকের জেল্লা কতটা বাড়ানো যায় তার জন্য দোকান থেকে বিভিন্ন ধরনের নামী-দামি প্রসাধনী মুখে মেখে থাকি।

এ ছাড়াও নিজেকে সুন্দর তো রাখতে হবেই! তার জন্য যত টাকা যায় যাক। সময় পেলেই বেশিরভাগ মানুষই অন্তত একবার ঢুঁ মারেন পার্লারে।

ব্যস! পার্লারে গিয়ে তো নিজের পছন্দ মতো প্রোডাক্ট দিয়ে আমরা সকলেই ত্বকের যত্ন নিয়ে থাকি। মুখ পরিষ্কার থেকে মুখে ব্লিচ করানো তো আছেই। তার পরে আবার মুখের ফেসিয়াল না করালে তো হবেই না।

কিন্তু এটা একবারও আমরা ভাবি না, নিজেদের ত্বকের ক্ষতি আমরা নিজেরাই করি। এক গাদা টাকা খরচা করে মুখে ব্লিচ হোক কিংবা ফেসিয়াল করার পরে মুখ র‍্যাশে ভরে যায়। নয়তো মুখের চামড়া আস্তে আস্তে কুঁচকে যায়। নিজের মুখের চেহারা এমন বদলে যায় তখন নিজেকেই চিনতে অসুবিধা হয়।

কিন্তু তাতে কি আদৌ কোনো কাজ হয়? আজ সেই সমস্যা নিয়ে কিছু পরামর্শ দিতে চাই।

আপনাদের কথা ভেবেই বেশ কিছু  বিশেষজ্ঞদের সঙ্গে কথা বললাম। এবং কথা বলে যা জানতে পারলাম, বাজার চলতি বিভিন্ন প্রসাধনী হোক অথবা ঝাঁ চকচকে পার্লার থেকে ত্বক চর্চা করে লাভের থেকে বরং ক্ষতিই হবে।

তাই নিজেকে যদি ভালো রাখতে চান একবার বিশেষজ্ঞদের কথা শুনেই দেখুন। কারণ বাজার চলতি এই সব প্রসাধনীর মধ্যে থাকে বিভিন্ন ধরনের রাসায়নিক দ্রব্য। তাই এগুলো মাখা বন্ধ করে ঘরোয়া পদ্ধতিতে যদি ফেসিয়াল করেন তা হলে কিন্ত সেটা আপনার ত্বকের জন্যই ভালো হবে।

চলুন জেনে নেওয়া যাক বিশেষজ্ঞদের মতামত সম্বন্ধে-

১। বেসন, দই ও টমেটো 

বাড়িতে ফেসিয়াল করার আগে ভালো করে মুখ ধুয়ে নিন। আবারও বলছি বাজার চলতি সাবান বা ফেসওয়াশ দিয়ে মুখ ধোবেন না।

সবার বাড়িতে টমেটো তো থাকেই। ১টি টমেটো দিয়ে আগে মুখে লাগিয়ে নিন ভালো করে। ৫-৬ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। এর পরে ভালো করে নরম পরিষ্কার কাপড় দিয়ে মুখ মুছে নিন।

২। চালের গুঁড়ো 

আগে স্ক্রাবার দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করুন। বাজার চলতি স্ক্রাবার ব্যবহার না করে ঘরোয়া স্ক্রাবার ব্যবহার করুন।

২ চামচ চালের গুঁড়ো, ১ চামচ মধু, ২ চামচ দই ও ১ চামচ বেসন মিশিয়ে স্ক্রাবার বানিয়ে নিন। ভালো করে মুখে, গলায় ঘাড়ে লাগিয়ে রাখুন। ১০-১৫ মিনিট লাগিয়ে রাখার পর শুকিয়ে গেলে ধুয়ে নিন।

আরও পড়ুন:ত্বকের যাবতীয় সমস্যায় ব্যবহার করুন ময়দা 

৩। রুক্ষ ও তৈলাক্ত ত্বক 

ঘরোয়া ফেসপ্যাক ব্যবহার করতে হবে অবশ্যই। যাদের ত্বক তৈলাক্ত তাঁরা ২ চামচ মুলতানি মাটি, মধু ও গোলাপজল মিশিয়ে প্যাক বানান। ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

যাদের ত্বক শুষ্ক অনায়েসে ঘরোয়া এই উপাদান গুলি ব্যবহার করতে পারেন। তা হলে জেনে নেওয়া যাক।

ড্রাই স্কিনের জন্য ২ চামচ দই, ১ চামচ হলুদবাটা, ২ চামচ বেসন, ১ৃটি টমেটো ও ১ চামচ গোলাপজল মিশিয়ে প্যাক বানান। ২০-২৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পার্লারে তো একেবারেই নয় আর বাড়িতেও আলাদা করে ব্লিচ করার কোনো দরকার নেই।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here