ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন বরফ, জেনে নিন পদ্ধতি

0
357

ওয়েবডেস্ক: বরফের রয়েছে অসংখ্য গুণ। এই গরমে যে কোনো পানীয় হোক, তার মধ্যে যদি এক টুকরো বরফ ফেলে খাওয়া যায় তা হলে তো আর কোনো কথাই হবে না।

খাওয়া ছাড়াও বরফ এখন মানুষ ত্বক চর্চার কাজে ব্যবহৃত হচ্ছে। তবে এটা কী জানেন, ত্বকের যাবতীয় সমস্যায় বরফ ব্যবহার করা যেতে পারে।

যদি মনে করেন, পার্লারে যাওয়ার সময় নেই বাড়িতে বসেই যদি কিছু ঘরোয়া উপায় ত্বকের চর্চা করা যেত। অত চিন্তার কিছু নেই ঘরোয়া পদ্ধতিতে আপনি ত্বকের যত্ন নিতে পারেন।

চলুন জেনে নেওয়া যাক কী সেই চারটি পদ্ধতি- 

১। ব্রন সমস্যা

 

ব্রনর সমস্যা নিয়ে অনেক দিন ধরে ভুগছেন? অথচ কোনো সমস্যার সুরাহা করতে পারছেন না?

তা হলে একবার বরফ ব্যবহার করে দেখতে পারেন। কে বলতে পারে, বরফ লাগিয়ে আপনি মুক্তি পেতে পারেন ব্রনর সমস্যা থেকে।

কীভাবে ব্যবহার করবেন-

প্রথমে মুখটা ধুয়ে নিন। এ রপরে মুখটি নরম তোয়ালে দিয়ে মুছে নিন। একটি নরম তোয়ালের মধ্যে ৪-৫টি বরফের টুকরো নিয়ে যেখানে যেখানে ব্রন রয়েছে অন্তত পাঁচ মিনিট লাগাতে হবে। হালকা উষ্ণ জলে ধুয়ে মুখটা ধুয়ে নিন। তার পরে অলিভ অয়েল দিয়ে হালকা করে মুখে ম্যাসাজ করুন।

২। রোদে পুড়ে গেলে

অনেক মানুষই চাঁদিফাটা রোদে বাইরে বেরোন কিন্তু সঙ্গে ছাতা ব্যবহার করার অভ্যাস একেবারেই নেই। এর ফলে প্রখর রোদের তাপ লেগে মুখের ত্বক পুড়ে যায়। কিন্তু ভাবছেন পুড়ে যাওয়া ত্বক কী আর ঠিক হবে? নিশ্চই ঠিক হবে।

এতদিন ধরে পুড়ে যাওয়া ত্বকের মধ্যে অ্যালোভেরা লাগিয়ে এসেছেন। এ বার তা হলে বরফ ব্যবহার করেই দেখুন।

কীভাবে ব্যবহার করবেন-

মুখটা আগে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। নরম তোয়ালে কিংবা নরম কাপড়ের মধ্যে ৫-৬টি বরফের টুকরো নিয়ে পুড়ে যাওয়া অংশে লাগান। অন্তত দশ মিনিট রেখে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন করলে নিজেই বুঝতে পারবেন আপনার আগের সেই উজ্জ্বল ত্বক ফিরে এসেছে।

৩। তৈলাক্ত ত্বক

মুখে ক্রিম মাখা তো দূরের কথা মুখের মধ্যে হাত দিলেই মুখে তেল জবজব করে। তৈলাক্ত ত্বকের জন্য অনেক কিছু করেও কোনো সমস্যার সমাধান হয়নি। কিন্তু আপনি কী জানেন এই সমস্যার সমাধান আপানার ঘরেই রয়েছে।

একমাত্র বরফই পারে আপনার মুখের তৈলাক্ত ভাব দূর করতে।

কীভাবে ব্যবহার করবেন-

প্রথমে মুখটা ধুয়ে নিন। এরপরে ২-৩টি বরফের টুকরো একটি নরম কাপড়ের মধ্যে নিয়ে মুখে লাগান। ৫-৭ মিনিট লাগিয়ে ধুয়ে নিন। অন্তত ১০ মিনিট পর আধ বাটি ঠান্ডা জলের সঙ্গে পুদিনা পাতা বাঁটার মিশ্রণটা মিশিয়ে নিয়ে মুখে লাগান। ১৫ মিনিট লাগিয়ে হালকা উষ্ণ জলে মুখ ধুয়ে নিন।

৪। চোখের নীচে ফুলে গেলে

বয়স যা না হয়েছে তার তুলনায় চোখের নীচের অংশ ফুলে গিয়ে বাজে লাগছে দেখতে। সেই সমস্যার সমাধান করতে পারে একমাত্র বরফ।

কীভাবে ব্যবহার করবেন-

যদি বরফের টুকরো থাকে তো ভালো। না থাকলেও কোনো অসুবিধা নেই। আধ বাটি ঠান্ডা জলের মধ্যে দুই চামচ দুধ ও এক চামচ মধুর মিশিয়ে নিয়ে মুখে লাগান। ১০ মিনিট মুখে লাগানোর পর হালকা উষ্ণ জল দিয়ে ধুয়ে নিন।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here