ডাইনিং রুমের অন্দরসজ্জা

0
443

moitry

 

মৈত্রী মজুমদার

এ বার আমরা আলোচনা করব খাবার ঘর সাজানো নিয়ে।

খাবার ঘর বা ডাইনিং রুমের  কেন্দ্রবিন্দু হল ডাইনিং টেবিল আর চেয়ার। তাই প্রথমেই আসা যাক সেই প্রসঙ্গে। খাবার টেবিলকে উৎসবময় করে তোলার জন্য কয়েকটি ছোট ছোট জিনিসের দিকে নজর দিন।

টেবিলের মাঝ বরাবর লম্বা করে একটি উজ্জ্বল রঙের রানার পাতুন। আপনার কালার স্কিমের সঙ্গে এটি কনট্রাস্টও হতে পারে। আপনার ডাইনিং টেবিল যদি গোল হয় তা হলে টেবিলের মাঝখানে গোল ম্যাট পাতুন। এ বার এর ওপর নিজের পছন্দ অনুযায়ী এক গোছা তাজা ফুল বা মোমদানি অথবা আপনার প্রিয় শোপিসটি সাজিয়ে রাখুন। এ বার এর চার পাশে টেবিল ম্যাটগুলো পেতে দিলেই তৈরি আপনার ডাইনিং টেবিল।

2 (2)

এর পরেই আসা যাক চেয়ারের কথায়। আপনার মনে হতেই পারে টেবিল ক্লথ বা ম্যাট না হয় বদলে পাতা গেল কিন্তু সেই পুরনো চেয়ারগুলোকে কী ভাবে নতুন করা যাবে ? চিন্তা নেই, খুবই কম খরচে আপনি সেই কাজটিও করতে পারবেন। টেবিলের সাজসরঞ্জামের সঙ্গে মিলিয়ে আপনার চেয়ারের ব্যাকরেস্ট আর গদির জন্য কাপড়ের কভার বানিয়ে নিন কয়েক সেট। এ বার প্রয়োজন অনুযায়ী বদলে বদলে লাগান আর প্রতি বারই নতুন রূপে পান আপনার পুরনো চেয়ারকে। মাঝে মাঝে একাধিক রঙের চেয়ারও ব্যবহার করতে পারেন এক সঙ্গে। করেই দেখুন না, মন্দ লাগবে না।

3 (1)

এ বার পালা আপনার সাইড বোর্ডটি সাজানোর। টেবিল রানারের সঙ্গে মিলিয়ে এখানেও একটি রানার যোগ করুন আর তার ওপর সাজিয়ে রাখুন আপনার প্রিয় শোপিসগুলি। লোকজন বেশি থাকা পার্টিতে সাইড বোর্ডটিকে বুফে টেবিল হিসেবে ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে সাজানোর জিনিসগুলো একটা ট্রেতে রাখুন, খাবার পরিবেশনের সময় চট করে সরিয়ে ফেলা যাবে।

4 (1)

 

এ বার এক ঝলকে নীচের লিস্ট দেখে মিলিয়ে নিন সব আছে কিনা ?

  • খাবার ঘর আর টেবিল সাজানোর ক্ষেত্রে ক্রকারি থেকে শুরু করে বাকি সব কিছু এমনকী পরদা ইত্যাদিও একটি সামঞ্জস্যপূর্ণ কালার স্কিমে থাকতে হবে।
  • লোকজন বেশি থাকলে ঘরের অন্যান্য চেয়ার বা বসার জায়গাও কাজে লাগান। 5 (1)
  • সব ক্ষেত্রে এক নিয়ম পালন করা জরুরি নয়, তবে টেবিল সাজানোর সময় খেয়াল রাখবেন সজ্জাসামগ্রী যেন প্রাসঙ্গিক হয় আর তা খাবার পরিবেশনের অন্তরায় যেন না হয়। 6 (1)
  • টেবিলে নুন-মরিচদানি, জলের গ্লাস, পেপার ন্যাপকিন আর টুথপিকের মতো ছোট কিন্তু জরুরি জিনিস রাখতে ভুলবেন না।
  • খাবার ঘরের একটি দেওয়ালে (সাইড বোর্ডের ওপরে জায়গা থাকলে) একটি বড় আয়না সুন্দর ফ্রেমে লাগান। এটি আপনার ঘরটিকে বড় দেখাতে এবং বেশি করে আলো প্রতিফলনে সাহায্য করবে। 7 (1) LEAD
  • দেওয়ালে আপনার পারিবারিক জীবনের কিছু সুন্দর মুহূর্ত ফ্রেমবন্দি করে লাগিয়ে দিন। আপনার মতো আপনার অতিথিরাও তা নিশ্চয় উপভোগ করবে।
  • খাবার টেবিলের ওপরে সিলিং থেকে ঝোলানো একটি শ্যান্দেলিয়ার লাইট আর কয়েকটি জ্বলন্ত মোমবাতি ঘরের পরিবেশকে নাটকীয় করে তুলতে পারে। 8 (1)
  • সব শেষে নজর দিন পরিচ্ছন্নতার ওপর। অতিথি আসার অল্প আগে রুম ফ্রেশনার স্প্রে করুন। একটি পরিচ্ছন্ন, সুগন্ধিত পরিবেশ খাওয়ার আনন্দকে কয়েক গুণ বাড়িয়ে দিতে সক্ষম।



বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here