বাইক ইঞ্জিনের ‘জান’, সেরা চারটি তেলের দাম কত জেনে নিন এক ঝলকে

0
1206
bike engine oil

ওয়েবডেস্ক:  ২০১৮-তে ঝাঁক বেঁধে আসছে একের পর এক নতুন বাইক। কিন্তু নতুন হোক বা পুরনো, বাইকের জান ইঞ্জিন অয়েলের কথা এড়িয়ে গেলে চলবে না। আর এই ইঞ্জিন অয়েল নির্বাচনে একটু সতর্ক হওয়াই ভালো। কারণ যত ভালো হবে এর মান, ততই সুরক্ষিত থাবে ইঞ্জিনের কর্মক্ষমতা।

ক্যাস্ট্রল:

বিশ্বের বৃহত্তম প্রিমিয়াম লুব্রিক্যান্টসের নির্মাতা ক্যাস্ট্রল বাইক আরোহীদের কাছে খুবই পরিচিত একটি ব্র্যান্ড। জানেন কি ১৯১০ সালে এই সংস্থা তৈরি হয় এবং এর প্রধান কার্যালয় ভারতের মুম্বইয়ে। বাজার বিভিন্ন নামী-দামি সংস্থার লুব্রিক্যান্ট পাওয়া যায়। কিন্তু ক্যাস্ট্রল নিজের জায়গা ধরে রেখেছে কয়েক দশক ধরে। ২স্ট্রোক এবং ৪ স্ট্রোক বাইকের জন্য ইঞ্জিন অয়েল প্রস্তুত করে এই ব্র্যান্ড। দাম: ২৯০ টাকা।

শেল:

গ্যাস এবং জ্বালানি তেলের জগতে বিশ্বখ্যাত নাম শেল। শেল ইন্ডিয়া মার্কেটস প্রাইভেট লিমিটেড সংস্থাটি ভারতের বাজারে মোটর সাইকেলের জন্য লুব্রিক্যান্ট প্রস্তুত করে আসছে কয়েক দশক ধরে। অন্যান্য গাড়ির ইঞ্জিন অয়েলেও এর যথেষ্ট সমাদর রয়েছে। এর পিওরপ্লাস প্রযুক্তি সবার থেকে স্বতন্ত্র। বিভিন্ন ধরনের বাইকের জন্য পৃথক ইঞ্জিন অয়েল নিমর্তা শেলের অ্যাকটিভ টেকনোলজিও নজর কেড়েছে বিশ্বের। দাম: ২৮৮ টাকা।

সার্ভো:

ইন্ডিয়ান অয়েল কোম্পানির লুব্রিক্যান্টস এবং গ্রিসেজ ব্ৰ্যান্ড সার্ভো। এর ক্ষমতা প্রশ্নাতীত। সার্ভো সুপ্রিম, সার্ভো ব্রেক, সার্ভো জম, সার্ভো ৪টি/২টি এবং সার্ভো গিয়ার সংস্থার অন্যতম বেস্ট সেলিং ব্র্যান্ড। ব্যবহারকারীরা বলেন, সার্ভো ইঞ্জিনকে সর্বাধিক সুরক্ষা দেয়। এর প্রয়োগে মসৃণ গতি পায় বাইক। দাম: ১৪৫ টাকা।

ভিডোল:

টাইড ওয়াটার অয়েল ইন্ডিয়া লিমিটেডের ব্র্যান্ড ভিডোল। মূলত দু’চাকার গাড়ির জন্য ইঞ্জিন অয়েল প্রস্তুত করে এই সংস্থা। ভিডোল সুপার সুইফট, ভিডোল টেক-অফ ৪টি প্রিমিয়াম, ভিডোল টেক-অফ ৪টি প্লাস, ভিডোল টেক-অফ ২টি এবং ভিডোল ফ্রন্ট ফর্ক অয়েল নামে পাওয়া যায় এই ব্ৰ্যান্ডের বিভিন্ন প্রডাক্ট। দাম: ৫৭৫ টাকা।

মনে রাখবেন, এই দামগুলি উল্লেখ করা হয়েছে সংস্থার সর্বাধিক বিক্রিত ব্ৰ্যান্ডের দামের ভিত্তিতে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here