রবিবারের পড়া ২ / হাতে আলুর দম পরোটা নিয়ে দে ছুট

0
1847
roznamcha-by-somlekha
সোমলেখা

না না… এ ভিয়েতনামে আমেরিকার বোমাবাজির চেয়ে কোনো অংশেই কম নয়। রীতিমতো ডজ করে যেতে হচ্ছে। আরে মশাই, চড়েছিলাম হাওড়া থেকে তারকেশ্বর লোকালে, সন্ধেবেলায়। কাজ থেকে তখন সবাই ফেরে। আমিও ফিরি। কাঠ কেটে কিছু বৌ দরজার সামনে বস্তা করে ঝপাং করে ফেলল, তো কিছু মেয়ে নিজেরাই দরজায় হেলান দিয়ে তাস খেলতে লাগল মাটিতে বসে। এই সব টপকে ভিতর অবধি পৌঁছোতে পারলে নিজেকে কী রকম একটা অজানা প্রতিযোগিতার জয়ী মনে হয়। তার মধ্যে ব্যাগে রাখতে হয় দু’ একটা ব্যান্ডএইড আর বোরোলিন, কারণ এই সব বোমা ও ল্যান্ডমাইন টপকাতে গিয়ে এক-আধটা কাটাছেঁড়া লেগেই থাকে। সিট পাই না পাই, দোদুল্যমান হ্যান্ডেলের সঙ্গে এক রিদিমে মাথা দোলাতে দোলাতে ছোট্টো ছোট্টো কু ঝিক ঝিকের সঙ্গে ঠিক পৌঁছে যাই রোজ।

এ রকম এক দিন সেই দিনটাও। ধড়মড় করে কিছু তালিওয়ালি উঠে পড়ল। আর সবার শরীরে এক অদ্ভুত অপ্রস্তুত কাঠ কাঠ ভাষা সুস্পষ্ট হয়ে উঠল। তালি পড়তে লাগল আর পয়সা না খসলে গালিও পড়তে লাগল। এর মধ্যে চনমনে এক বৌদি ফট করে জুড়ে দিল ভাষণ, এই তালিওয়ালিদের আসল-নকল নিয়ে! এই লাগে কি সেই লাগে… কর্কশ গলায় এক তরফে এক দশাসই ব্যক্তিত্ব অন্য দিকে মিহি গলায় পর্যায়ে চিঁ চিঁ করছে সেই বৌদি … এ হেন পরিস্থিতি আর সহ্য করতে পারছিলাম না। বলতে পারেন নেহাত দায়ে পড়েই ঝাঁপিয়ে পড়লাম ঝগড়া থামাতে! আমার মধ্যে যে একটা স্বদেশি আন্দোলন লুকিয়ে থাকে এই ট্রেন চড়েই সেটা টের পেয়েছি বারবার। তা যাই হোক, ‘আহা এ কী বলছেন আপনারা’ বলে একটা অন্য মানবিকতা অ্যাঙ্গেল দিয়ে চ্যানেল করে কোনোরকমে মারপিটখানা রুখতে সক্ষমও হলাম। আবার সেই বিজয়িনীর মতো গর্বে টনটন করে উঠল বুকটা। কিন্তু কাজের মধ্যে দিয়ে ফেললাম ছোট্টো একটা ঢপ। কালো সাদা শাড়ি তো, সে দিন কাকতালীয় ভাবে মিলেও গিয়েছিল, বলেছিলাম আমি মানবাধিকার কমিশনের উকিল!

দিনের পর দিন কাটে। সময় কেটে যায়।

তার পর গত পরশু যা হবার তাই… সামান্য ক্লার্কের কাজ করি। ডালহৌসিতে অফিসের সামনের খাবার দোকানে পরোটাতে আলুর দমটা সবে পাকিয়েছি। কলিগ নিজের শাশুড়ির নামে গালমন্দ করতে করতে খাচ্ছে, পাশেই .. দূর থেকে একটা হেড়ে গলার আওয়াজ পেলাম ‘ও উকিলদিদি।’ কাজ সেরেছে ‘উকিল’ বলতেই বুঝেছি কী কেস… আর কি! দে দৌড়। হাতে আলুর দম পরোটার থালা নিয়ে দৌড়োনোর অভিজ্ঞতাও হল। হালকা স্মৃতিচারণও হল। সেই কোন ছোট্টোবেলায় লেমন রেস করেছিলাম বলুন তো ?

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here