নামি শিল্পীর নির্মাণে গোপাল ভাঁড়ের কমিকস, সঙ্গে আঁকা শেখার জমাটি প্যাকেজ

0
1184
প্রসেনজিৎ চক্রবর্তী

গোপাল ভাঁড়। কত কত প্রজন্মের বাঙালি যে এই চরিত্রটির বুদ্ধির দীপ্তিতে মন মজিয়েছেন, তার হিসেব রাখে কঠিন। ছাপা অক্ষরের দুনিয়া থেকে কমিকস হয়ে বাঙালির প্রিয় গোপাল টিভির পর্দায় চলে এসেছেন অনেকদিনই। কার্টুন শুরু করে অভিনেতাদের দ্বারা চরিত্র নির্মাণ- নদিয়া জেলার এই আধা সত্য, আধা কাল্পনিক চরিত্রটির জনপ্রিয়তা এই সোশাল মিডিয়ার দুনিয়াতেও অটুট।

অতএব গোপাল ভাঁড়কে নিয়ে কোনো বাণিজ্যিক নির্মাণ মেনেই সাফল্যের সম্ভাবনা। তার ওপর সেই নির্মাণ যদি হয় কোনো প্রতিষ্ঠিত শিল্পীর, তাহলে তো কথাই নেই। ‘রাপ্পা রায়’ চরিত্রের মাধ্যমে বাঙালি শিশুকিশোরদের কাছে যথেষ্টই পরিচিত হয়ে উঠেছেন তরুণ কমিকস শিল্পী সুযোগ বন্দ্যোপাধ্যায়। এছাড়াও বহু খ্যাতনামা সাহিত্যিকের সৃষ্টিকেও তিনি কমিকসে রূপ দিয়েছেন। এবার তাঁরই চিত্রনাট্য ও ছবিতে প্রকাশিত হল ‘গোপাল ভাঁড়ের মজার গল্প’। সুযোগের দক্ষতার সঙ্গতিপূর্ণ এই সৃজন। বেশ কয়েকটি গোপাল ভাঁড়ের গল্পের কমিকস-রূপের পাশাপাশি রয়েছে ছোটোদের ছবি আঁকা এবং কল্পনার ডানা বিস্তারের চমৎকার বন্দোবস্ত।

পুরো বইটি আর্ট পেপারে ছাপা। রঙের উজ্জ্বলতাও প্রশংসাযোগ্য। বইমেলা ডট ইন নামে সুপরিচিত বাংলা বই বিক্রির পোর্টালের কর্ণধার সুব্রত কুণ্ডু এই বইটি দিয়েই প্রকাশনা জগতে পা রাখলেন। বইয়ের মানের তুলনায় দামও যথেষ্ট কম। ২০০ টাকা। অ্যাম্বিশাস প্রোজেক্ট সন্দেহ নেই।

তবে স্রষ্টা নির্বাচন, ছবি, মুদ্রণ, প্যাকেজিং-এর মতো জরুরি বিষয়ে নজর রাখতে গিয়ে প্রকাশক খুব জরুরি একটি বিষয়ে মন দিতে পারেননি। বানান। বইটির সম্ভবত প্রুফ দেখা হয়নি। প্রকাশকের কথার উদ্ধৃতি চিহ্ন থেকে শুরু করে ‘সূচীপত্র’, ‘দিল্লী’, ‘কি’ আরও অনেকগুলি বানান ভুল বইজুড়ে। বানান ভুল যে কোনো বইয়ের ক্ষেত্রেই অপরাধ। তার ওপর সে বই যদি ছোটোদের জন্য হয়, তাহলে সেই অপরাধের গুরুত্ব অনেকটা বেড়ে যায় বইকি!

শেষে একটা কথা বলতে মন চায়, গোপালের প্রথম গল্পটি শুরু হয়েছে দিল্লির ‘নবাবে’র কথা বলে, গল্প এগোতেই তিনি হয়ে গেছেন ‘সুলতান’।

আগামী প্রকাশনায় এসব নিয়ে নিশ্চয়ই সতর্ক থাকবেন প্রকাশক, এটুকুই আশা।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here