ইন্দো-আমেরিকান চেম্বার অব কমার্সের উদ্যোগে সুস্থায়ী ও সাশ্রয়ী শক্তির ভবিষৎ নিয়ে চর্চা

0
3699
Indo-American Chamber of Commerce (IACC)1

কলকাতা: দেশের বিদ্যুৎ চাহিদার সিংহভাগই আসছে তাপবিদ্যুৎ থেকে। কিন্তু তাপবিদ্যুৎ উৎপাদনের উপকরণ হিসাবে ব্যবহৃত হওয়া কয়লা-সহ অন্যান্য জৈব জ্বালানির পরিমাণ ক্রমশ তলানিতে ঠেকছে। ফলে আগামী দিনে বিশ্ব এক চরম সংকটের মুখোমুখি হতে চলেছে। এই আগত সংকটের হাত থেকে মুক্তির উপায় কী?

অচিরাচরিত বিদ্যুৎক্ষেত্রের মধ্যেই নিহিত রয়েছে দেশের ভবিষ্যৎ। বিশ্বব্যাপী যে সুস্থায়ী ও সাশ্রয়ী শক্তির প্রাপ্যতা নিয়ে বিস্তৃত গবেষণা চলছে, তাতে এ দেশও এগিয়ে রয়েছে অনেকটা। আগামী দিনে এই বিষয়টিই ভারতের উন্নয়নের মূল চালিকাশক্তি হিসাবে প্রতিষ্ঠিত হবে।

 Indo-American Chamber of Commerce (IACC)

ইন্দো-আমেরিকান চেম্বার অব কমার্স (আইএসিসি)-এর অর্ধশতবার্ষিকী অনুষ্ঠানে উপস্থিত বিশেষজ্ঞদের বক্তব্যে উঠে এল এমনই বিশ্লেষণ। গত ২ ফেব্রুয়ারি তাজ বেঙ্গল হোটেলে আয়োজিত হয়েছিল আইএসিসির ওই অনুষ্ঠান। আলোচনার শীর্ষক ছিল ‘সাসটেনবেলবেল ফিউচার অব এনার্জি ইন ইন্ডিয়া’ সারা দিনের ওই অনুষ্ঠানে আইএসিসির আধিকারিকরা ছাড়াও উপস্থিত ছিলেন পলিসি নির্মাতা, শক্তি বিশেষজ্ঞ, সংরক্ষণবাদী এবং বিদ্যুৎ ও শক্তি ক্ষেত্রের বিশেষজ্ঞরা। ভারতের বর্তমান ও ভবিষ্যতের শক্তি পরিস্থিতির স্থিতিশীলতার বিষয়ে তাঁদের বিশেষজ্ঞ মতামত প্রকাশ করেন।

আইএসিসি-র তরফে স্বাগত ভাষণ দেন আঞ্চলিক সভাপতি প্রবীর দাশগুপ্ত এবং আলোচনার সূচনা করেন জাতীয় সভাপতি বসন্ত সুব্রহ্মণ্যম।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here