বয়স ১০৫, ঘণ্টায় সাড়ে ২২ কিমি সাইকেল চালিয়ে বিশ্বরেকর্ড

0
100

প্যারিস : একশো বছর পেরিয়ে গিয়েছেন তা-ও প্রায় পাঁচ বছর হয়ে গেল। কিন্তু উৎসাহ, উদ্যমে ঘাটতি নেই এতটুকু। তাই এই বয়সেও মাত্র ১ ঘণ্টায় ২২.৫৪৭ কিলোমিটার (প্রায় ১৪ মাইল) সাইকেল চালিয়ে বিশ্বরেকর্ড করলেন রবার্ট মারচন্ড।

পরনে বেগুনি-হলুদ সাইক্লিং স্যুট, মাথায় গোলাপি হেলমেট, চোখে হলুদ চশমা। মারচন্ড প্যারিসের কাছে ভেলোড্রোম ন্যাশনাল ইন্ডোর ট্র্যাকে বুধবার ৯২ পাক মারলেন এই ফরাসি সাইক্লিস্ট। শেষ পাকটি সম্পূর্ণ করা শেষ হতেই, দর্শকরা ‘রবার্ট’ ‘রবার্ট’ বলে চেঁচিয়ে তাঁকে অভিনন্দিত করেন।

তবে নিজের ফলে সন্তুষ্ট নন রবার্ট। বলেছেন, “মাত্র ১০ মিনিট সময় আছে বলে আমাকে যে সতর্কীকরণ দেওয়া হয়েছিল, তা দেখতে পাইনি। তা না হলে আমি আরও ভালো সময় করতে পারতাম। আমি এখন আমার একজন প্রতিদ্বন্দ্বীর অপেক্ষায় আছি। আমি এখানে চ্যাম্পিয়ন হতে আসিনি। আমি প্রমাণ করতে এসেছিলাম যে ১০৫ বছর বয়সেও দু’ চাকা চালানো যায়।”

বিজ্ঞাপন

১৯১১ সালে জন্ম মারচন্ডের। দু’টো বিশ্বযুদ্ধ দেখেছেন। ঘটনাবহুল জীবন তাঁকে নিয়ে গিয়েছিল ভেনেজুয়েলায়। চল্লিশের দশকে সেখানে তিনি ট্রাক ড্রাইভার হিসাবে কাজ করেছেন। ষাটের দশকে ফ্রান্সে ফিরে আসা, জীবন ধারণের জন্য নানা কাজের ফাঁকে স্পোর্টসের জন্য কোনো  সময় দিতে পারেননি মারচন্ড। তার পর ৬৮ বছর বয়সে শুরু সাইকেল চালানো। ৫ ফুট লম্বা, ৫২ কিলোগ্রামের মারচন্ড বেশ কয়েক বার প্যারিস থেকে সাইকেল চালিয়ে বোরদেঁ গিয়েছেন। ১৯৯২-তে প্যারিস থেকে মস্কো যান সাইকেল চালিয়ে। ১০০ বছর বয়সে ১০০ কিমি সাইকেল চালিয়ে রেকর্ড করেন।

শরীর ফিট রাখার রহস্যটা কী ?

রবার্টের কোচ এবং বন্ধু জেরার্ড মিস্টলার জানান, “ফল আর শাকসবজি খাওয়া, শুধুমাত্র অনুষ্ঠানে ওয়াইন পান করা, ধূমপান না করা, নিয়মিত ব্যায়াম করা এবং রাত ৯টায় শুতে যাওয়া।”

সূত্র : দ্য টু ওয়ে

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here