এক সঙ্গে ১০৪টি কৃত্রিম উপগ্রহ পাঠিয়ে ইতিহাস তৈরির পথে ইসরো

0
148

চেন্নাই: পিএসএলভি রকেটে করে এক সঙ্গে ছাড়া হবে ১০৪টি কৃত্রিম উপগ্রহ। একথা ভারতবাসী জেনেছে মাস খানেক আগেই। সেই থেকে দেশের বিজ্ঞানী মহলের সঙ্গে প্রতীক্ষায় আছে সাধারণ মানুষও। খুব শিগগির শেষ হচ্ছে অপেক্ষা। আগামী ১৫ ফেব্রুয়ারি ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’ থেকে ছাড়া হবে ১০৪টি উপগ্রহ। চেন্নাই থেকে ১২৫ কিলোমিটার দূরে শ্রীহরিকোটা থেকে ছাড়া হবে পিএসএলভি সি/৩৭ রকেট।

১৪ ফেব্রুয়ারি ভোর সাড়ে পাঁচটা থেকেই শুরু হয়ে গিয়েছে কাউন্ট ডাউন। ইসরোর এই উদ্যোগ সফল হলে বিশ্বরেকর্ড করবে ভারত। এখনও পর্যন্ত রাশিয়ার গবেষণা সংস্থা থেকে ৩৭টি কৃত্রিম উপগ্রহ পাঠানো হয়েছে একসঙ্গে। সেখানে ইসরো থেকে একসঙ্গে ১০৪টি উপগ্রহ পাঠানো হবে মহাকাশে। পিএসএলভি সি/৩৭-এর এটি ৩৯তম অভিযান। 

‘পিএসএলভি সি/৩৭’ থেকে প্রথমেই উৎক্ষেপণ করা হবে ৭১৪ কেজির কারটোস্যাট-২। মহাকাশ থেকে পৃথিবীকে পর্যবেক্ষণ করার জন্যই উৎক্ষেপণ করা হবে কারটোস্যাট-২কে। এরপর বাকি  ১০৩টি ছোটো ছোটো উপগ্রহ (ন্যানো স্যাটেলাইট) ছাড়া  হবে একসঙ্গে। ছোটো উপগ্রহগুলোর মোট ওজন ৬৬৪ কেজি। কারটোস্যাট-২ সিরিজের সমস্ত উপগ্রহের গড় আয়ু পাঁচ বছর। কাজ শুরু করার পর থেকেই রিমোট সেন্সিং সার্ভিসের মাধ্যমে মহাকাশ থেকে পৃথিবীর নানা অংশের ছবি তুলে পাঠাবে এইসব ন্যানো স্যাটেলাইট। ভবিষ্যতে দেশের সমুদ্র উপকূলবর্তী অঞ্চলের জমি যথাযথ ভাবে কাজে লাগাতে, ভৌগোলিক মানচিত্র তৈরি করতে এবং জল বণ্টনে এই সব ছবি সাহায্য করবে, আশাবাদী ইসরোর বিজ্ঞানীরা। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here