খান্ডেরি: দ্বিতীয় স্করপেন-ক্লাস যুদ্ধ সাবমেরিন তৈরি হল ভারতে

0
98

মুম্বই: ভারতে তৈরি হল দ্বিতীয় ফরাসি স্করপেন-ক্লাস সাবমেরিন, খান্ডেরি। বৃহস্পতিবার মুম্বইয়ের মাজগাও বন্দরে আনুষ্ঠানিক উদ্বোধন হল এই সাবমেরিনটির। ডিসেম্বর পর্যন্ত এই সাবমেরিনটিকে পরীক্ষা করা হবে। পরীক্ষায় উত্তীর্ণ হলে এটি ভারতীয় নৌসেনার সমর-ভাণ্ডারে যুক্ত হবে।

স্করপেন-ক্লাস সাবমেরিন হল এক ধরনের ডিজেল-ইলেক্ট্রিক যুদ্ধ সাবমেরিন। ফ্রান্স ও স্পেনের সংস্থা ডিসিএনএস এই সাবমেরিন তৈরি করে। এই ধরনের ৬টি সাবমেরিন ভারতের জন্য ভারতেই তৈরি করছে ওই সংস্থা। তারই দ্বিতীয়টি হল খান্ডেরি।  

খান্ডেরি টর্পেডো এবং জাহাজ-ধ্বংসী ক্ষেপণাস্ত্র বহন করতে পারে এবং যুদ্ধের সময় সমুদ্রের উপরিতল বা জলের তলা থেকে শত্রুর সাবমেরিনে আঘাত করতে সক্ষম। এছাড়া তথ্য সংগ্রহ, মাইন পোঁতা এবং নজরদারি চালানোর কাজেও লাগবে এটি। সাবমেরিনটি ফরাসি প্রযুক্তিতে তৈরি হয়েছে মুম্বইয়ের মাজগাও ডক সিপবিল্ডার্সে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ নীতির বড়ো সাফল্য হিসেবেই এই সাবমেরিন নির্মাণকে দেখছে কেন্দ্রীয় সরকার। প্রতিরক্ষা দফতরের প্রতিমন্ত্রী সুভাষ ভামরে এদিন খান্ডেরি উদ্বোধন করে বলেন, “মাজগাও ডক লিমিটেড অদূর ভবিষ্যতেই অন্য দেশের জন্যও সাবমেরিন তৈরি করবে, এ ব্যাপারে আমি আত্মবিশ্বাসী”। 

নৌসেনাকে আধুনিক করে তোলার জন্য মন্ত্রক যে ৬টি এই ধরনের সাবমেরিন তৈরি করছে, তার প্রথমটি ছিল কালভারি। সেটি উদ্বোধন হয়েছিল ২০১৫ সালের এপ্রিলে।চলতি বছরেই ওই সাবমেরিনটিকে ভারতীয় নৌবাহিনীতে যুক্ত করা হবে। ভারতীয় নৌবাহিনীর এই মুহূর্তে ১৩টি ডিজেল-ইলেক্ট্রিক সাবমেরিন আছে। তার মধ্যে অর্ধেকই কাজ করে না।

মন্ত্রক আগামী ৩০ বছরে ২৪টি সাবমেরিন তৈরির সিদ্ধান্ত নিয়েছে। তার মধ্যে কিছু হবে পারমাণবিক, কিছু চিরাচরিত।  

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here