বিমুদ্রাকরণের সুফল পেতে সময় লাগবে: উর্জিত প্যাটেল

0
101

নয়াদিল্লি: “প্রায় সকলেই মানবেন যে বিমুদ্রাকরণের প্রভাব হবে ইংরাজি ‘V’ অক্ষরের মতো। খুব অল্প সময়ের জন্য আর্থিক বৃদ্ধি তলানিতে নেমে আসবে। খুব দ্রুত গতিতে পুনর্মুদ্রাকরণ করা হয়েছে, সেটা পরিকল্পনার মধ্যেই ছিল”। একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বললেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল। যদিও তাঁর মতে, দেশের অর্থনীতি ‘ভাল অবস্থায়’ আছে, তাই সে ধাক্কা কাটিয়ে উঠতে অসুবিধা হবে না।

উর্জিতের দাবি, বিমুদ্রাকরণের সুফল পেতে কিছুটা সময় লাগবে। সেই সুফল ধরে রাখতে কিছু কাজ করা দরকার। তিনি বলেন, “আমাদের কেন্দ্রীয় সরকার আগামী আর্থিক বছরে বৃদ্ধির সম্ভাবনা ধার্য করেছে ৭.৪%। বর্তমান পরিস্থিতিতে ওই বৃদ্ধির হার খুবই সম্মানজনক বলে আমি মনে করি”।

কেন্দ্রীয় ব্যাঙ্ক বেশ কিছুদিন ধরেই বিভিন্ন আর্থিক মানগুলি অপরিবর্তিত রেখে চলেছে। এই প্রসঙ্গে উর্জিত বলেন, রিজার্ভ ব্যাঙ্ক ‘নিরপেক্ষ’ থেকে ‘উপকারী’ অবস্থান নেওয়ার পথে হাঁটছে, যাতে কোনো কিছুর হার কমানো, বাড়ানো বা ধরে রাখার ক্ষেত্রে নমনীয় থাকা যায়। “মূল্যবৃদ্ধির হার কমানো, এক জায়গায় আটকে রাখা, আর্থিক সুস্থিতি বজায় রাখার মধ্য দিয়েই একটি কেন্দ্রীয় ব্যাঙ্ক দীর্ঘদিন ধরে বৃদ্ধির সহায়ক ভূমিকা নিতে পারে”, বলেন উর্জিত। 

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here