সাগরমেলায় দেড় হাজার সাঁতারু রাখছে ভারত সেবাশ্রম সংঘ

0
109

কলকাতা : গঙ্গাসাগর মেলার জন্য এক অভিনব উদ্যোগ নিল ভারত সেবাশ্রম সংঘ।  মেলায় এ বার  প্রশিক্ষণপ্রাপ্ত প্রায় দেড় হাজার সাঁতারু মোতায়েন করছে সংঘ। এই সব প্রশিক্ষিত সাঁতারু লাইফসেভিং জ্যাকেট পরে সাগরস্নানের সময় নজরদারি চালাবেন। স্নান চলাকালীন কেউ ডুবে গেলে তাঁকে দ্রুত উদ্ধার করবেন এই সাঁতারুরা।  ইতিমধ্যেই এঁদের গঙ্গাসাগরে পাঠিয়ে দেওয়া হয়েছে। তাঁরা তীর্থযাত্রীদের গাইড করবেন। তার পাশাপাশি তাঁরা যাতে দ্রুত স্নান সেরে ফিরে আসেন সেটাও দেখবেন। গঙ্গাসাগর মেলায় স্নান চলাকালীন যাতে কোনো দুর্ঘটনা না ঘটে সেটা দেখার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে ভারত সেবাশ্রম সংঘের সাধারণ সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ শনিবার এক সাংবাদিক বৈঠকে এ কথা জানান।

রাসবিহারী অ্যাভেনিউয়ে সংঘের সদর দফতরে আয়োজিত ওই সাংবাদিক বৈঠকে স্বামী বিশ্বাত্মানন্দ বলেন, “গুজরাত, মহারাষ্ট্র, হরিয়ানা, রাজস্থান, পঞ্জাব-সহ দেশের বিভিন্ন রাজ্য থেকে লক্ষ লক্ষ মানুষের সমাগম হয় গঙ্গাসাগর মেলায়। রাজ্য সরকারের উদ্যোগে ভিন রাজ্যের মানুষদের নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা করা হয়। মকর সংক্রান্তির পুণ্য তিথিতে কয়েক লক্ষ মানুষ এক সঙ্গে সাগরে স্নান করতে নামেন। এই স্নানের সময় যাতে পর্যটকদের কোনো সমস্যা না হয় তার জন্যই ভারত সেবাশ্রম সংঘের একাধিক শাখা থেকে বিশেষ ট্রেনিংপ্রাপ্ত সাঁতারু নিয়ে আসা হচ্ছে। তাঁরা সব সময় প্রস্তুত থ্যাকবেন। যে কোনো সময় তাঁদের কাজে লাগানো হবে। সাঁতারুর এই বিশেষ দল দক্ষিণ ২৪ পরগণা জেলা পুলিশের সঙ্গে সমন্বয় করে যৌথ ভাবে কাজ করবেন।”

তিনি আরও জানান, সাগরে তীর্থযাত্রীদের রাত্রিবাসের জন্য সংঘের পক্ষ থেকে পাঁচ হাজারের বেশি ছাউনি ও ২০০ শৌচালয় তৈরি করা হচ্ছে। এ ছাড়া প্রাথমিক চিকিৎসারও ব্যবস্থা থাকবে।   

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here