ভারত পেট্রোলিয়ামের একটা ম্যাজিক, যা শেয়ার বাজারে খুব কমই দেখা যায়

0
284
Bharat Petroleum Corporation Ltd Stock Price
jayanta mondal
জয়ন্ত মণ্ডল

বৃহস্পতিবারের শেয়ার বাজারের পতনকে সাময়িক বা সাধারণ ছাড়া অন্য কোনো আখ্যা দেওয়া যাচ্ছে না। একে তো মাসের শেষ বৃহস্পতিবার তার উপর যে কোনো স্টকের দাম বাড়তে বাড়তে এমন জায়গায় গিয়ে ঠেকেছে, শর্ট টার্মের বিনিয়োগকারীরা আর হাত গুটিয়ে বসে থাকতে চাননি। অর্থাৎ সেই চিরাচরিত প্রফিট বুকিংয়ের ঢল নেমেছে। শেয়ার বিক্রি বেড়েছে। বাজার পড়েছে। কিন্তু ওই বাজারেও রীতি মতো একটা একক ‘বিদ্রোহ’ ঘটে গিয়েছে। ঘটিয়েছে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড বা বিপিসিএল। দেখুন নীচের ছোট্ট একটা পরিসংখ্যানে-

২৪ জানুয়ারি, ২০১৮

এক দিনের ট্রেডেড ভলিউম: ২,৫৪০,৭৯২

বিজ্ঞাপন

পাঁচ দিনের গড় ট্রেডেড ভলিউম: ৩,৩৮৪,৯৪২

১০ দিনের গড় ট্রেডেড ভলিউম: ৩,৪৫৫,৩৬০

৩০ দিনের গড় ট্রেডেডে ভলিউম: ৩,২২১,০২৪

সর্বোচ্চ দাম: ৪৮২.৫০ টাকা এবং সর্বনিম্ন দাম: ৪৭৩.১৫ টাকা

২৫ জানুয়ারি, ২০১৮

এক দিনের ট্রেডেড ভলিউম: ৪,০১৬,৭৬৫

পাঁচ দিনের গড় ট্রেডেড ভলিউম: ৩,২১৩,৫৫২

১০ দিনের গড় ট্রেডেড ভলিউম: ৩,৩৯৭,২৯৮

৩০ দিনের গড় ট্রেডেডে ভলিউম: ৩,২৩৯,৮২৯

সর্বোচ্চ দাম: ৪৮৬.৫০ টাকা এবং সর্বনিম্ন দাম: ৪৭৩.৬০ টাকা

দুটি পৃথক দিনের মোট ট্রেডেড ভলিউমে পার্থক্য রয়েছে ১,৪৭৫,৯৭৩। বৃহস্পতিবারের শেয়ার বিক্রির এই আয়তন বৃদ্ধির ছাপ যথারীতি পড়েছে শেয়ারটির পাঁচ দিন, ১০ দিন এবং ৩০ দিনের গড় শেয়ার বিক্রির আয়তনের সঙ্গে। সেটা হওয়াই স্বাভাবিক। কিন্তু ওই দুদিনের সর্বোচ্চ দামে অতি সামান্য পরিবর্তন দেখা গেলেও এবং সর্বনিম্ন দামের দিকে তাকান। প্রায় পাঁচশো টাকা দরের একটা স্টকের কাছে দেখা যাচ্ছে তাতে ন্যূনতম ফারাকই চোখে পড়ছে না। আদতে সঙ্কুচিত হতে হতে এই স্টকটি বোধহয় নিজের পুরনো অবস্থানে ফিরে যেতে চাইছে। স্ব-নিয়ন্ত্রণের এটা একটা বড়ো লক্ষণ, অন্তত বৃহস্পতিবারের বাজারের নিরিখে।

এ তো গেল পরিসংখ্যানগত কিছু বৈশিষ্ট। সংস্থার অন্দর মহলে কী ঘটছে? বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম হু-হু করে বাড়ছে, বাকিটা নিশ্চয় বিস্তৃত আলোচনার প্রয়োজন নেই। শেয়ার বাজারের সূচকের ওঠা-নামার সঙ্গে যখন কোনো স্টকের দামের হেরফের হয় না, তখন ধরে নেওয়া হয়, সে এ বার এমন একটা জায়গায় পৌঁছে গিয়েছে যেখানে দাঁড়িয়ে ওই স্টকে বিনিয়োগ করা মোটেই দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াবে না। আবার বিপিসিএলের বাজারগত মূলধনের পরিমাণ ১.০৬ ট্রিলিয়ন। যা তাকে শেয়ার বাজারের ‘প্রতিষ্ঠিত’ স্টকের সম্মান দিয়েছে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here