ভারতে আইফোন তৈরি করতে চেয়ে প্রস্তাব দিল অ্যাপল

0
150

নয়াদিল্লি : ভারতে আইফোন তৈরি করতে চায় অ্যাপল। কোম্পানি চায়, আইফোনের বিভিন্ন উপকরণ আমদানি করার ক্ষেত্রে তাদের বাণিজ্য শুল্ক ছাড় দেওয়া হোক। এই খবর দিয়েছে পিটিআই।

অ্যাপল-এর গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট প্রিয়া বালসুব্রহ্মণ্যম-সহ সিনিয়র একজিকিউটিভদের একটি দল সরকারি কর্তাব্যক্তিদের কাছে তাঁদের খুঁটিনাটি প্রস্তাব পেশ করেন। সরকারি কর্তাব্যক্তিদের নেতৃত্বে ছিলেন কেন্দ্রীয় শিল্প নীতি ও উন্নয়ন সচিব রমেশ অভিষেক। অ্যাপলের প্রস্তাবটি এখন ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক বিবেচনা করে দেখবে। অ্যাপল-এর এই প্রস্তাব নিয়ে প্রিয়া বালসুব্রহ্মণ্যম বুধবার কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী নির্মলা সীতারমনের সঙ্গেও কথা বলেছেন।

ভারতে ম্যানুফ্যাকচারিং ইউনিট খোলার জন্য অ্যাপল আরও একটি ছাড় চায়। স্থানীয় উৎস থেকে অন্তত ৩০ শতাংশ উপকরণ সংগ্রহ করার জন্য যে নিয়ম রয়েছে, তাতেও ছাড় চায় অ্যাপল। মডিফায়েড স্পেশ্যাল ইনসেনটিভ প্যাকেজ স্কিমের অধীনে যে সব  সুযোগসুবিধা ভারত সরকার দেয়, অ্যাপল সেগুলোও চায়। অ্যাপলের সহযোগী সংস্থা উইস্ট্রন কর্পের যে ইউনিট বেঙ্গালুরুতে আছে, সেখানেই আইফোন তৈরি করবে অ্যাপল। অ্যাপল চায় কোনো কোনো উপকরণের ক্ষেত্রে শুল্ক ১২.৫ শতাংশে নামিয়ে আনা হোক আর কোনো কোনো উপকরণ শুল্ক-মুক্ত হোক। অ্যাপল ঠারেঠোরে বুঝিয়েছে, ভারতের নিজেরই বিরাট বাজার আছে, তার ওপর এখান থেকেই এশিয়া ও আফ্রিকার দেশগুলিতে পণ্য পাঠানো যেতে পারে। ফলে এই দেশ একটা বড়ো অ্যাসেম্বলি সেন্টার হতে পারে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, অ্যাপলের ইলেকট্রনিক ম্যানুফ্যাকচারিং-এর জন্য কেন্দ্র বেশ কিছু ছাড়ের কথা বিবেচনা করছে। যে হেতু এখানে বড়ো মানের ও দামের ফোনের উপকরণ প্রস্তুতকারক সংস্থা খুব একটা নেই তাই অ্যাপল আরও বেশি কিছু সুবিধা চায় বলে সরকারি কর্তারা জানিয়েছেন।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here