আরবিআইয়ের অপেক্ষায় না থেকে এই দুই ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়াচ্ছে ব্যাঙ্ক

0
Bank Interest Rate Increasing

মুম্বই: যে কোনো মর্টগেজ এবং গাড়ি ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়াতে চলেছে কয়েকটি ব্যাঙ্ক।

গত ৭ ফেব্রুয়ারি রিজার্ভ ব্যাঙ্ক ঘোষণা করেছে তার রেপো রেট এবং রিভার্স রেপো রেটের হার অপরিবর্তিত থাকবে। রিজার্ভ ব্যাঙ্কের তহবিল ভিত্তিক ঋণের হার বা এমসিএলআর-কে প্রান্তিক মূল্যের ভিত্তিতে সংযুক্ত করার পদক্ষেপ হিসাবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক হার অপরিবর্তিত রাখলেও কয়েকটি ব্যাঙ্ক নিজেদের ব্যবসায়িক স্বার্থে এখনই ঋণের উপর সুদের হার বাড়ানোর উদ্যোগ নিতে চাইছে।

এই তালিকায় রয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, মাহিন্দ্রা এবং ইন্ডাসইন্ড ব্যাঙ্ক। ইতিমধ্যেই এইচডিএফসি নিজের এমসিএলআর ১০ বেসিস পয়েন্ট বাড়িয়ে নিয়েছে। বাকিদের বৃদ্ধির পরিমাণ ৫-১০ বেসিস পয়েন্টের মধ্যে। ঋণের উপর সুদের হার নিয়ে নির্দিষ্ট ঘোষণা তারা করতে চলেছে আগামী ১ এপ্রিলের মধ্যেই। তবে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিও যে এ ব্যাপারে চিন্তাভাবনা করছে না, তা নয়। খোদ বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই-এর তরফেও বলা হয়েছে, রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে ব্যাঙ্কের নিজস্ব এমসিএলআরের উপর বাড়তি চাপ পড়ছে। কারণ সরকারি নীতি অনুযায়ী রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পরিকল্পনা রূপায়ণ করতে গিয়ে ব্যাঙ্কের খরচ বেড়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

অন্য দিকে ঋণের উপর সুদ বাড়িয়ে আমানতের উপর অধিক হারে সুদ দেওয়ার পরিকল্পনা নিয়েছে ব্যাঙ্কগুলি। এই কর্মসূচির সূচনা হয়েছে এসবিআইয়ের হাত ধরেই। সম্প্রতি এসবিআইয়ের তরফে এক বছরের উপর এক কোটি টাকা আমানতের জন্য সুদের হার বাড়িয়ে করা হয়েছে ৬.২৫ শতাংশ।

এই প্রতিযোগিতায় পিছিয়ে থাকতে চায় না অন্যান্য ব্যাঙ্কগুলিও। ফলে আমানতকারীদের দৃষ্টি আকর্ষণে সেভিংস/ডিপোজিটের উপর সুদের হার বাড়ানোর চিন্তাভাবনাকে বাস্তবায়িত করতে মর্টগেজ এবং গাড়ি ঋণের উপর সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছে নির্দিষ্ট কয়েকটি ব্যাঙ্ক।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here