বাজেটের গুঁতো আর প্রফিট বুকিংয়ের ধাক্কা, দুইয়ে মিলে নাস্তানাবুদ শেয়ার বাজার

0
2141
NSE BSE SHARE MARKET SENSEX

বিশেষ প্রতিনিধি: বোধহয় একেই বলে বাজেটের গুঁতো। পুরো একটা দিনে একবারের জন্যও মাথা তুলে দাঁড়াতে পারল না সেনসেক্স। চেষ্টা যে করেনি তা নয়, কিন্তু প্রফিট বুকিংয়ের ধাক্কায় সে নাস্তানাবুদ হয়ে চলল গত মঙ্গল বার। দিনের শেষে প্রায় আড়াইশো পয়েন্ট নীচে বন্ধ হল সেনসেক্স। তবে এ দশার পরিবর্তন খুব তাড়াতাড়ি ঘটে যাবে বলেই মনে করা হচ্ছে। আর যাই হোক, বাজেট বাজারের প্রত্যাশা জাগানো কিছু খবর বাতাসে ছড়িয়ে পড়েছে বেশ কয়েক সপ্তাহ ধরেই। সেগুলোকে নিয়ে টানামানি খেলা চলবে, সে সব বিষয়ে ঘোষণা না হওয়া পর্যন্ত। ফলে এত সহজে হার মানবে না ভারতীয় শেয়ার বাজারের দুই সূচক-সেনসেক্স এবং নিফটি।

গত মঙ্গলবার সকালে এই খবরঅনলাইনের এই বিভাগে স্পষ্টতই বলা হয়েছিল, নিফটির গতিপ্রকৃতিতে কী ধরনের পরিবর্তন ঘটতে চলেছে, সে সব কথা। বাজেটকে লক্ষ্য় রেখে যখন বাজারে একটা চাপা টেনশনের সৃষ্টি হয়েছে। বিনিয়োগকারীরা ঠিক কী করবেন, সে বিষয়ে স্থির সিদ্ধান্তে আসতে পারছেন না। আবার গত মাসখানেক সময়ের মধ্যে এক-একটা স্টকের দাম এতটাই বেড়ে গিয়েছে যে, বিনিয়োগকারীরা ভাবছেন বাজেটে তেমন কিছু ঘটলে যদি ধপাধপ দাম পড়ে যায়, ইত্যাদি। তাই গত মঙ্গলবারের বাজারে ক্রেতার থেকে বিক্রেতাদেরই পাল্লা ভারী ছিল।

NiftyI Index
গত মঙ্গলবার নিফটির রেখচিত্র

মঙ্গলবার নিফটির রেখচিত্রের সর্বনিম্ন ঘাট ১১০৩৩.৯০ পয়েন্ট। সকালে বাজার খুলেছিল ১১১২০.৮৫ পয়েন্টে। সর্বনিম্ন ১১১২১.১০। আমরা সকালেই বিশদে আলোচনা করেছিলাম নিফটি ১১০০০-এর নীচে নামলে সতর্কতা অবলম্বন করতে হবে। তবে মান রেখেছে নিফটি। ৩৩.৯০ পয়েন্ট উপর থেকে ঘুরে গিয়েছে, ১১০০০-এর নীচে নিজেকে নামতে দেয়নি। বুধবার কী হতে পারে?

বিজ্ঞাপন

এক কথায় উত্তর- খোদায় মালুম। তবে তারপর যে কথা থাকে, তা হল-বাজেটকে সামনে রেখে বাজার কিন্তু বিনিয়োগকারীদের প্রলোভন দেখাবেই। ফলে তার কাছ থেকে ‘দ্য়াখো আমি বাড়ছি মাম্মি’-গোছের প্রদর্শনীর জন্য অপেক্ষা করা যেতেই পারে।

আরও পড়ুন: বাজেট আবহে শেয়ার বাজারে বিনিয়োগ ঠিক কতক্ষণ নিরাপদ?

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here