বাড়ি বা ফ্ল্যাট কিনবেন? জিএসটি কমল, জেনে নিন শর্তাবলি

0
766
under constructed flat

নয়াদিল্লি: প্রথমবার বাড়ি বা ফ্ল্যাট কিনবেন? তা হলে আপনার জন্য সুখবর শোনাচ্ছে কেন্দ্র সরকার। প্রধানমন্ত্রী আবাস যোজনায় ক্রেডিট লিঙ্ক সাবসিডি স্কিম (সিএলএসএস)-এর আওতায় বাড়ি কেনায় জিএসটি ছাড় দেওয়া হল চার শতাংশ। অর্থাৎ পূর্ব ঘোষিত ১২ শতাংশ জিএসটি কমে দাঁড়াল আট শতাংশে। তবে তার জন্য রয়েছে বেশ কয়েকটি শর্ত।

আপনাকে অবশ্যই প্রথমবারের ক্রেতা হতে হবে। বার্ষিক আয় ১৮ লক্ষ টাকার বেশি হলে চলবে না। বাড়ি বা ফ্ল্যাটটির কার্পেট এরিয়া হতে হবে ১৬১৫ বর্গ ফুট বা ১৫০ বর্গ মিটারের মধ্যে। এই দুই প্রাথমিক শর্ত পূরণ করলেই আপনি ২.৭ লক্ষ টাকার উপর ওই ছাড় পেয়ে যেতে পারেন।

তবে হ্যাঁ, সিএলএসএস-এর আওতায় ওই বাড়ি কেনার যোগ্যতা পূরণ করতে না পারলে জিএসটি-র হার কিন্তু অপরিবর্তিতই থাকবে। অর্থাৎ ওই একই বাড়ি বা ফ্ল্যাট কিনতে ১২ শতাংশ হারে জিএসটি ভরতে হবে।

বিজ্ঞাপন

কেন্দ্রের এই ঘোষণা যেমন মধ্যবিত্ত ক্রেতা মহলে খুশির হাওয়া বয়ে নিয়ে এসেছে তেমনই বাড়তি অক্সিজেন জোগাচ্ছে রিয়েল এস্টেট ব্যবসায়ীদেরও। গত প্রায় এক বছর ধরে যে ভাবে রিয়েল এস্টেট ব্যবসা কঠিন সময়ের মধ্যে দিয়ে পার হচ্ছে, তার কিছুটা হলেও পরিবর্তন হতে চলেছে এই নয়া নিয়মে।

রিয়েল এস্টেট ব্যবসায়ীরা জানাচ্ছেন, ১৬১৫ বর্গ ফুটের কার্পেট এরিয়ার অর্থ দাঁড়াচ্ছে প্রায় ২২০০ বিল্ট-আপ এরিয়া। অর্থাৎ  যথেষ্ট বড়ো আকার হবে ওই বাড়ি বা ফ্ল্যাটের। তিন শয্যা কক্ষ বিশিষ্ট ওই বাড়ি বা ফ্ল্যাটের চাহিদাও বাজারে ভালো। আবার শহরাঞ্চলে ফ্ল্যাটের চাহিদাই বেশি।

অন্য দিকে বার্ষিক আয়ের যে মাপকাঠির কথা বলা হয়েছে সেটিও যথেষ্ট স্বস্তি দায়ক। মধ্যবিত্ত ক্রেতার কাছে ১৮ লক্ষ টাকা বার্ষিক আয়ের ঊর্ধ্বসীমা মোটেই খুব একটা কম নয়।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here