চাই সাময়িক বিশ্রাম, দম নেওয়ার সময় দিলে আরও উঠবে বাজার

0
212
sensex,Nikkei 225,Dow Jones Industrial Average

বিশেষ প্রতিনিধি: এবার একটু বিশ্রাম নেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। কারণ কী, তা বিশদে ব্যাখ্যার থেকে গত ৩০ দিনে বাজারের কসরতের কথা স্মরণ করলেই চলবে। একটার পর একটা খারাপ খবর-তা সত্ত্বেও সেনসেক্স অথবা নিফটি যে পরিশ্রম করেছে তাতে একটু বিশ্রামের তো প্রয়োজন থাকেই।

২০১৮-র জন্য নিফটির লক্ষ্যমাত্রা বাঁধা হয়েছে ১১৫০০ পয়েন্ট। সোমবার বাজারের সাপ্তাহিক ট্রেডিং দিনে একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, আচ্ছা, এ মাসের মধ্যে নিফটি ১১০০০ পয়েন্ট ছুঁতে পারবে কি। এমন প্রশ্ন ওঠার কারণ কিন্তু একাধিক নয়। একটাই-গত শুক্রবার নিফটি আর একটু হলেই হয়তো ওই সীমারেখা স্পর্শ করে ফেলত। মাত্র ১০০ পয়েন্ট দূর্ দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছে তাকে। স্বাভাবিক ভাবেই এই প্রশ্নই এখন সব থেকে বেশি চর্চিত হচ্ছে, ১০৯০০ পয়েন্ট থেকে হাতে থাকা আরও একটা ট্রেডিং সপ্তাহে মানে জানুয়ারির মধ্যে কি ওই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারবে।

তবে এখনই এতটা অতি-উৎসাহিত হওয়ার দরকার আছে বলে মনে হয় না। কারণ বিশ্ব বাজার নেতিবাচক ফলাফলের দিকে এগোচ্ছে। আমেরিকার রাজনৈতিক পরিস্থিতি তো নতুন করে কার্বন-ডাই-অক্সাইড গিলতে বাধ্য করছে বাজারকে। আর ভারতের জন্য হা-হুতাশের আবহ রচনা করতে পারে আগামী বাজেট। উলটো কিছু ঘটলেও আহামরি প্রতিক্রিয়া দেখানোর মতো দম ক্ষয় হয়ে গিয়েছে আগেই। অতএব, সাধু সাবধান। এখন একটু ধীরে চললে, আগামী দিনে লাভ তুলে নেওয়ার অগাধ সময় হাতে পাওয়া যাবে।

সোমবার বাজার খোলার শুরুতে নিফটির রেখচিত্র মোটেই আশাব্যঞ্জক মনে হচ্ছে না। লাল-সবুজের খেলা চলছে সমান তালে। খুলেওছে ১০ পয়েন্ট নীচে। সারা দিন হয়তো এমনটা চলবে না। কোনো একটা দিক শক্তিশালী হয়ে উঠতে পারে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here