তাজকে সরিয়ে ভারতের ১ নম্বর হোটেল চেন ম্যারিয়ট

0
115

দেশের এক নম্বর হোটেল চেনের তকমা পেয়ে গেল একটি বিদেশি গোষ্ঠী। ম্যারিয়ট। কয়েক দশক এক নম্বরে থাকার পর পিছিয়ে গেল ভারতের স্বদেশি ব্র্যান্ড তাজ। কিছুদিন আগেই পৃথিবী জুড়ে স্টারউড-কে অধিগ্রহণ করেছে ম্যারিয়ট। তার জেরেই ভারতের বাজারে চার নম্বর থেকে এক নম্বরে উঠে এল এই মার্কিন চেন।

১৯৯৯ সালে গোয়ায় রিসর্ট তৈরির মধ্যে দিয়ে ভারতে পা রাখে ম্যারিয়ট। এখন ভারতে তাদের রুমের সংখ্যা ১৮,০০০। সেখানে তাজের রুম সংখ্যা ১৪,০০০। স্টারউডকে কেনার আগে ভারতে ম্যারিয়টের রুম ছিল ৮০০০টি।

ম্যারিয়ট ও স্টারউড জুড়ে যাওয়ার জন্য কোনও কর্মী ছাঁটাই হবে না বলে জানিয়েছেন সংস্থার এশিয়া-প্যাসিফিক হেড রাজীব মেনন। তাঁর কথায়, ‘আমরা আগামী দিনে আরও ১০০টা হোটেল করতে চলেছি, আমাদের লোক দরকার’। এসিয়া-প্যাসিফিক অঞ্চলে চিনের পর ভারতই তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজার, বলেছেন মেনন।

রুমের সংখ্যায় ম্যারিয়ট, তাজকে ছাপিয়ে গেলেও হোটেলের সংখ্যায় কিন্তু প্রথমেই রয়েছে তাজ। ১৯০৩ সালের ডিসেম্বরে মুম্বই থেকে পথ চলা শুরু করে এখন তাদের হোটেল সংখ্যা ১০৮। সেখানে ম্যারিয়টের সঙ্গে স্টারউড জুড়ে যাওয়া সত্ত্বেও, তাদের হোটেল সংখ্যা ৭৯। দুই সংস্থা জোড়ার আগে ভারতে ম্যারিয়টের হোটেল সংখ্যা ছিল ৩৩।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here