কয়েক সেকেন্ডে উবে গেল প্রায় পাঁচ লক্ষ কোটি টাকা, ঠিক কী কারণে?

0
sensex,nifty,share market

বিশেষ প্রতিনিধি: কয়েক সেকেন্ডের মধ্যে শেয়ার বাজার থেকে প্রায় পাঁচ লক্ষ কোটি টাকা কোথায় যেন উবে গেল। এ দেশের শেয়ার বাজারের সূচক তখন পড়ে গিয়েছে ১২৭৪ পয়েন্ট। বিনিয়োগকারীরা মরিয়া হয়ে উঠলেন শেয়ার বিক্রি করার ঝুঁকি নিয়ে ফেললেন। সকালে উঠেই ট্রেন্ডের পূর্বাভাস মিলেছিল আমেরিকার স্টক মার্কেটের আশ্চর্য জনক অবনমন থেকেই। যে কারণে বাজার খোলার আগে থেকেই সতর্ক হয়ে গিয়েছিলেন বিনিয়োগকারীরা।

শেয়ার বাজারে এত বড়ো ধস গত দু’বছরে দেখেনি এ দেশ। টানা চার দিন ধরে ক্রমশ নীচের দিকে ধাবমান সমস্ত সূচক। বাজেট দিয়ে শুরু হয়েছিল। মঙ্গলবার সেই আশঙ্কাকে আরও দৃঢ় করল আমেরিকা ও ইউরোপ। ডাউ জোনস-এর সূচক পড়ে গিয়েছে ১,১৭৫ পয়েন্ট। ২০০৮-এর আর্থিক মন্দার সময় বাদ দিলে এই পতনও একটা রেকর্ড।  ঠিক কী কী কারণে এই পতন?

প্রথমত, আমেরিকার ফেডারেল রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার বাড়াতে চলেছে-এমন খবর চাউর হয়ে গিয়েছে। দ্রব্য মূল্য বৃদ্ধির দিকে নজর রেখেই তাদের সুদ বৃদ্ধির হারও যে অনেকটাই হবে, সে বিশয়ে আশ্বস্ত করছেন বিশেষজ্ঞরা।

বিজ্ঞাপন

দ্বিতীয়ত, আমেরিকা-ইউরোপ বা এশিয়ার প্রায় সমস্ত সূচক গত এক বছরে যে উচ্চতায় পৌঁছে গিয়েছে, তা দেখে নিশ্চিত থাকতে পারছেন না বিনিয়োগকারীরা।

তৃতীয়ত, এশিয়া মূলত ভারত ও জাপানের শেয়ার বাজারে বিনিয়োগ ক্রমশ কমে যাচ্ছে। উল্টো দিকে সমান শক্তিশালী হয়ে উঠেছে শেয়ার বিক্রির হিড়িক।

চতুর্থত, এ দেশের সূচক নিফটি ১০,৫০০-এর সাপোর্ট ভেঙে ফেলায় বিনিয়োগকারীদের আশঙ্কা আরও শক্তিশালী হয়ে উঠেছে। ১০,০০০ অথবা ১০,৩০০-এর সাপোর্ট প্রায় ছুঁইছুঁই। কারণ সকালে ১০,২৯৫-এ বাজার খোলার পর আর হাত গুটিয়ে বসে থাকতে চাননি বিনিয়োগকারীরা।

এ ছাডা আরও বেশ কিছু নেতিবাচক ঘটনার শিকার হয়ে মঙ্গলবারের শেয়ার বাজার থেকে এই ৫.৪ লক্ষ কোটি টাকা প্রায় মুছে গেল বললেও ভুল হবে না।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here