দেওয়ালির পরও কেন স্মার্টফোন কেনাকাটায় ছাড় মিলবে

0
666
smartphones

ওয়েবডেস্ক : দেওয়ালি শেষ। কিন্তু এখনও কিনে উঠতে পারেননি আপনার পছন্দের স্মার্ট ফোনটি। চোখের সামনে চোখের সামনে দিয়ে চলে গিয়েছে বিশেষ ছাড়ে ফোন কেনাকাটার সুযোগ। হতাশ হবে না। দেওয়ালির পরও বড় ব্র্যান্ডগুলিও স্মার্ট ফোন বিশেষ ছাড় দিতে পারে।

দি ইকোনমিক টাইমস জানাচ্ছে, ফোন কোম্পানিগুলি দেওয়ালিতে যে পরিমাণ ফোনের চাহিদা হবে ভেবেছিল তার চেয়ে অনেক কম চাহিদা দেখা গিয়েছে এবার। তা ফলে প্রচুর স্টক থেকে গিয়েছে।

মাইক্রোম্যাক্সের সহ প্রতিষ্ঠাতা রাহুল শর্মা  দি ইকোনমিক টাইমসকে জানিয়েছেন, ‘‘ প্রচুর স্টক থেকে যাওয়ার কারণে সংস্থা ক্রেতাদের দেওয়ালির পরও ফোন কেনাকাটায় ছাড় দেবে।’’ তবে মাইক্রোম্যাক্স এই উৎসবের মরসুমে ক্রেতাদের কোনো স্কিম বা ছাড় দেয়নি।

কাউন্টার পয়েন্ট রিসার্চের প্রবীণ বিশ্লেষক তরুণ পাঠক জানিয়েছেন, ‘‘এই উৎসবের মরসুমে ফোনের বিক্রি যথেষ্ট কম ছিল। তাই স্মার্টফোন কোম্পানিগুলি নভেম্বর ডিসেম্বরেও ছাড় দিতে পারে।’’ সাধারণ নভেম্বর-ডিসেম্বরে বছরের অন্যান্য সময়ের থেকে ফোনের বাজার ২০ থেকে ৩০ শতাংশ বাড়ে। এবার তা লক্ষ্য করা যাচ্ছে না।

উৎসব এগিয়ে আসাও ফোন বিক্রিতে ঘাটতি একটা কারণ বলে মনে করছেন বিষেশজ্ঞরা। সাধারণত অক্টোবর মাসে উৎসব শুরু হলে তার রেশ চলে সেই নতুন বছর পড়া পর্যন্ত। কিন্তু এবার উৎসবের মরসুম আগে শুরু হওয়ায় মাঝে প্রায় এক মাসের ফাঁক পড়ে গিয়েছে। ফলে ফোন বিক্রির বাজারও সে ভাবে জমেনি।

শুধু দামি নয় কম দামি স্মার্টফোন বিক্রিতেও এ বছর ঘাটতি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিএসএনএল এবং এয়ারটেলের অফার ফোনের জন্যও স্মার্টফোন কেনাকাটায় ঘাটতি হয়েছে বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here