রেশন দোকানের বিরুদ্ধে অভিযোগের সুরাহা করতে প্রতি বরোয় অফিসার

0
118

কলকাতা: পাড়ার রেশন দোকানের বিরুদ্ধে অভিযোগ থাকলে তার সুরাহা করবে রাজ্য খাদ্য দফতর। এ ব্যাপারে এক বিশেষ প্রকল্প হাতে নিয়েছে তারা। কলকাতা শহরের প্রতি বরোয় এক জন করে খাদ্য আধিকারিক থাকবেন। নিজের এলাকায় রেশন দোকানের বিরুদ্ধে কোনও অভিযোগ থাকলে এই আধিকারিককে  সরাসরি জানাতে পারবেন কলকাতা পুরসভার নাগরিকরা। খাদ্যসাথী প্রকল্প নিয়ে খাদ্যভবনে পুরসভার আধিকারিকদের সঙ্গে শুক্রবার এক বৈঠকের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক এই খবর জানিয়েছেন।

তিনি বলেন, লিখিত অভিযোগের ২৪ ঘণ্টার মধ্যে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। তেমন বুঝলে অভিযুক্ত রেশন ডিলারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।    

তিনি আরও বলেন, “১০০ দিনের কাজের প্রকল্পে এ বার কলকাতা পুরসভার প্রতি বাড়িতে  গিয়ে নাগরিকদের আর্থিক অবস্থা নিয়ে সমীক্ষা করা হবে। এই সমীক্ষার পর কলকাতা পুর এলাকায় বস্তিবাসী-সহ আমজনতার আর্থিক অবস্থা কেমন সেই বিষয়ে একটি রিপোর্টও তৈরি করা হবে। আর সেই রিপোর্টের ভিত্তিতে যদি দেখা যায় আর্থিক ভাবে স্বচ্ছল কোনও ব্যক্তি খাদ্যসাথী প্রকল্পের সুবিধা নিচ্ছেন তা হলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকার রাজ্যকে একটি চিঠি পাঠিয়েছেন। সেই চিঠিতে বলা হয়েছে, ৩০ জুনের মধ্যে সমস্ত রেশন গ্রাহককে আধার কার্ডে যুক্ত করতে হবে। আর যাঁদের এই আধার কার্ড নেই তাঁদের কেন্দ্রীয় সরকারের ভর্তুকির চাল ও গম দেওয়া পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে।  

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here