‘রিজার্ভ ব্যাঙ্ক’-এর বদলে ‘চিলড্রেন্স ব্যাঙ্ক’, জাল ২০০০ এটিএম থেকে

0
102

নয়াদিল্লি: জাল নোটের কারবার বন্ধ করার জন্য বিমুদ্রাকরণ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পুরোনো পাঁচশো, হাজার টাকার নোটের জায়গায় বাজারে এল নতুন পাঁচশো এবং দু’হাজার টাকার নোট। জাল নোটের কারবার বন্ধ হবে ভেবে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিলেন অধিকাংশ দেশবাসী। তবে নতুন নোট আসার মাস দুয়েকের মধ্যেই তা জাল হওয়া শুরু হয়। পাকিস্তানের তৈরি হওয়া সে জাল নোট মালদা দিয়ে এ দেশে ঢোকার পথে তা আটকও করে বিএসএফ। কিন্তু এ বার খোদ ব্যাঙ্ক স্বীকৃত একটি এটিএম থেকেই বেরিয়ে এল জাল দু’হাজার টাকার নোট।

সপ্তাহ দুয়েক আগে ঘটে যাওয়া ঘটনাটি দিল্লির একটি এটিএমে। আট হাজার টাকা তোলার জন্য স্টেট ব্যাঙ্কের এটিএমে গিয়েছিলেন স্থানীয় এক কল সেন্টারের কর্মী। তাঁর জন্য চারটি দু’হাজার টাকার নোট বেরিয়ে আসে এটিএম মেশিন থেকে। কিন্তু দেখা যায় চারটি নোটই নকল।

প্রথমে তাঁর নজরে পড়ে নোটের ডান দিকের ওপরের দিকটা। যেখানে ‘রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’র বদলে লেখা ছিল ‘চিলড্রেনস ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’। আসতে আসতে দেখা যায় শুধু ‘রিজার্ভ’-এর বদলে ‘চিলড্রেন’ নয় আরও অন্তত ন’টা ‘ভুল’ রয়েছে ওই নোটে। একটুও সময় নষ্ট না করে পুলিশের দারস্থ হন ওই ব্যক্তি।

fake-note

আসল এবং এটিএম থেকে বেরোনো সেই দু’হাজারের নোটের মধ্যে যে তফাৎ ছিল তা হল:

১)  হিন্দিতে ‘ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক’-এর বদলে লেখা ‘ভারতীয় মনোরঞ্জন ব্যাঙ্ক’

২) সিরিয়াল নম্বর লেখা ‘০০০০০০’

৩) টাকার চিহ্ন নেই

৪) মার্কিং-এর জায়গায় লেখা ‘চুরন লেবেল’

৫) আরবিআইয়ের সিলের জায়গায় ‘পিকে’ লোগো

৬) ইংরেজিতে ‘আই প্রমিস টু পে দ্য বেয়ারার দ্য সাম অফ রুপিজ টু থাউসান্ড’-এর বদলে লেখা ‘আই প্রমিস টু পে দ্য বেয়ারার টু থাউসান্ড কুপেন্স’

৭) আরবিআই গভর্নরের সই নেই

৮) অশোক স্তম্ভের বদলে চুরন লেবেল

৯) ইংরেজিতে ‘রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’-এর বদলে লেখা ‘চিলড্রেনস ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’

১০) ইংরেজিতে ‘গ্যারান্টিড বাই দ্য সেন্ট্রাল গভর্নমেন্ট’-এর বদলে লেখা ‘গ্যারান্টিড বাই চিলড্রেন গভর্নমেন্ট’

ঘটনার সত্যতা যাচাই করতে সঙ্গম বিহার থানা থেকে একজন সাব ইন্সপেক্টরকে পাঠানো হয়। ঘটনাক্রমে সাব ইন্সপেক্টরের হাতে যে দু’হাজার টাকার নোটটি আসে সেটাও একই রকম।

ঘটনার পেছনে জড়িতদের এখনও পর্যন্ত ধরতে না পারলেও ভারতীয় দণ্ডবিধির ৪২০, ৪৮৯-বি এবং ৪৮৯-ই ধারায় মামলা রুজু করা হয়েছে। ঘটনায় নিজেদের তরফ থেকেও আলাদা তদন্ত করা হবে বলে জানিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এক মুখপাত্র।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here