সমর্থন পেয়ে গিয়েছেন ডোনাল্ড ট্রাম্প, বিরোধিতায় মার্কিন লেখকরা

0
69

খবর অনলাইন: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার জন্য যে ন্যূনতম ডেলিগেট-সমর্থন পাওয়ার দরকার ছিল তা পেয়ে গিয়েছেন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। যে ডেলিগেটদের যে কোনও প্রার্থীকে পছন্দ করার ক্ষমতা রয়েছে বৃহস্পতিবার নর্থ ডাকোটায় এমন ১৫ জন ‘আনবাউন্ড ডেলিগেট’-এর সমর্থন পাওয়ার পর এক রকম নিশ্চিত হয়ে যায় প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পই রিপাবলিকান প্রার্থী। প্রয়োজনের চেয়ে এক ভোট বেশি পেয়ে ট্রাম্পের সর্বমোট ডেলিগেট-সমর্থন দাঁড়িয়েছে ১২৩৮। জুলাই মাসে রিপাবলিকান দলের মনোনয়ন চূড়ান্ত হবে।

ইতিমধ্যে আমেরিকার বিদ্বজ্জন সমাজ কিন্তু ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান প্রার্থী হওয়ার সম্ভাবনায় মোটেই খুশি নয়। প্রায় ৬০০ মার্কিন লেখক ‘আমেরিকার জনগণের উদ্দেশে লেখা এক খোলা চিঠি’তে বিবেকের ডাকে তাঁর প্রার্থীপদের বিরোধিতা করেছেন। ট্রাম্পের বিরুদ্ধে তাঁদের অভিযোগ, তিনি ইচ্ছে করে সমাজের সব চেয়ে নীচ, ঘৃণ্য ও হিংস্র অংশের কাছে বার্তা দিচ্ছেন। তাঁরা বলেছেন, “ট্রাম্প তাঁর অনুগামীদের মধ্যে আগ্রাসনে মদত দেন, বিরোধীদের চেঁচিয়ে থামিয়ে দেন, বিরুদ্ধ মতের লোকদের ভয় দেখান এবং নারী ও সংখ্যালঘুদের অবমাননা করেন।”

মার্কিন বিনোদনজগতেরও অবজ্ঞার লক্ষ্য হয়ে উঠেছেন ডোনাল্ড ট্রাম্প। বুধবার এক টিভি শো-এ ট্রাম্পের সঙ্গে এক মঞ্চে বসতে চায়নি দু’টি সংগীতগোষ্ঠী দ্য ‘উইকএন্ড’ এবং ‘বেলি’।

বিজ্ঞাপন

ইতিমধ্যে ট্রাম্পের ন্যূনতম সমর্থন জোগাড় হয়ে যাওয়া প্রসঙ্গে সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন বলেছেন, “এর অর্থ হল পৃথিবীর সব চেয়ে ক্ষমতাপূর্ণ কাজটি পেতে লড়াই করতে যাচ্ছেন এক জন অযোগ্য ও অথর্ব মানুষ।” মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, বিশ্ব নেতারা অত্যন্ত বিস্মিত যে রিপাবলিকান দল মি. ট্রাম্পকে মনোনয়ন দিতে চলেছে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here